অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেছেন শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠিদের আক্রমণ সন্ত্রাসবাদের সংজ্ঞায় পড়ে


A woman kneels at a makeshift memorial for the victims of a car that plowed into counter-protesters after a "Unite the Right" rally organized by white nationalists in Charlottesville, Virginia, Aug. 13, 2017.

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যের শার্লটসভিলে, হোয়াইট সুপ্রেম্যাসিস্ট বা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী গোষ্ঠিদের বিক্ষোভে যে মারাত্বক সহিংসতা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকম্যাস্টার ABC News এ এক সাক্ষাৎকারে বলেছেন তা সন্ত্রাসবাদের সংজ্ঞায় পড়ে।

বিক্ষোভ বিরোধী প্রতিবাদকারীদের উপর একটি গাড়ি দিয়ে হামলা চালালে ৩২ বছর বযস্কা এক মহিলা প্রান হারান।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ নাগরিক অধিকার তদন্ত শুরু করেছে।

দেশের শীর্ষ আইন বলবৎকারি কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল জেফ সেশান্স বলেছেন, “শার্লটসভিলে সহিংসতা ও মৃত্যু, আমেরিকার আইন ও ন্যায় বিচারের কেন্দ্রে আঘাত হেনেছে।” সেশান্স বলেছেন, “বর্ণবিদ্বেষ ও ঘৃনা থেকে উদ্ভুত এ ধরনের তৎপরতা আমাদের নৈতিক মূল্যবোধের পরিপন্থী এবং তা বরদাস্ত করা যাবে না।”

ভার্জিনিয়ার গভর্ণর টেরি ম্যকলিফ, ওই রাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন যখন শার্লটসভিলে, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী বিক্ষোভকারী ও পাল্টা বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়।

শার্লটসভিলের একটি পার্ক থেকে আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে ‘কনফেডারেট’ বাহিনীকে নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লি এর ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

XS
SM
MD
LG