অ্যাকসেসিবিলিটি লিংক

করোনার ভারতীয় প্রকরণ প্রায় ৫০ টি দেশে ছড়ালো: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


India April Corona

ভারতে প্রথমে সনাক্ত কভিড ১৯ এর প্রকরণটি বিশ্বের জন্য উদ্বেগের কারণ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ কথা জানানোর একদিন পর আজ ঘোষণা করেছে যে রোগের এই প্রকরণ ৪৯ টি দেশে ছড়িয়ে গেছে। B.1.617 নামের এই প্রকরণটিকে নিয়ে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার নতুন উদ্বেগ এমন এক সময় প্রকাশিত হলো যখন কভিড ১৯ ‘এ ভারতে একদিনেই ৪,২০৫ জনের মৃত্যু ঘটায় নতুন রেকর্ড সৃষ্টি হলো। এ পর্যন্ত দক্ষিণ এশিয়ার ঐ দেশটিতে করোনাভাইরাসে আড়াই লক্ষ লোকের প্রাণহানি ঘটেছে। স্বাস্থ্য মন্ত্রকের সর্বসাম্প্রতিক প্রতিবেদনে জানানো হয়েছে যে বুধবার সেখানে নতুন করে সংক্রমিত হয়েছেন তিন লক্ষ আটচল্লিশ হাজার চার শ’ একুশ জন এবং এর ফলে সেখানে মোট সংক্রমিতের সংখ্যা দু কোটি তিরিশ লক্ষ।

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহত্ জনসংখ্যা অধ্যূষিত সে দেশে সংক্রমণের এই নতুন প্রকোপ মানবিক বিপর্যয় সৃষ্টি করেছে, সেখানকার হাসপাতালগুলোতে স্থান সংকুলান করা সম্ভব হচ্ছে না এবং অসুস্থ্যদের চিকিত্সার জন্য অক্সিজেনের মারাত্মক ঘাটতি রয়েছে। তা ছাড়া মৃতদের দাহ করার জন্য সেখানে অসংখ্য অস্থায়ী শ্মশান তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞরা মনে করেন এই রোগে হতাহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

এ সপ্তাহে শতাধিক মৃতদেহ গঙ্গায় ভাসতে দেখে জনরোষের সৃষ্টি হয় । মনে করা হচ্ছে যে তারা করোনাভাইরাসে মারা গেছেন। কর্তৃপক্ষ এখনও মৃত্যুর কারণ নির্ণয় করতে পারেনি তবে চিকিত্সা বিজ্ঞানিদের কেউ কেউ উদ্বেগ প্রকাশ করেছেন যে ভাইরাস সংক্রমিত পানির মাধ্যমে এ রোগ ছড়াতে পারে।

XS
SM
MD
LG