অ্যাকসেসিবিলিটি লিংক

সোচিতে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী উৎসব শুরু


সোচিতে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী উৎসব শুরু হয়েছে। বহু রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার সঙ্গে সেখানে রয়েছেন জাতিসংঘ মহাসচীব বান কি মুন। হাজার হাজার দর্শকভক্তে স্টেডিয়াম ভরা। বিস্তারিত জানাচ্ছেন রোকেয়া হায়দার:
সরাসরি লিংক

চমৎকার আয়োজন। কঠোর নিরাপত্তার মাঝে রাশিয়ার কৃষ্ণসাগর তীরের পাহাড়ে ঘেরা মনোরম শহর সোচিতে - ফিশট অলিম্পিক স্টেডিয়ামে চোখ ধাঁধানো উদ্বোধনী উৎসব শুরু হয়েছে। ২২তম শীতকালীন অলিম্পিকের মেলা। বলা হচ্ছে এই অলিম্পিক রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের এক আত্মমর্যাদা ও গৌরবের প্রদর্শনী।

কিছুদিন আগে রাশিয়ার ভোলগোগ্রাদে সন্ত্রাসী হামলার কারণে সেখানে নিরাপত্তা বিষয়টি বারবার আলোচিত হচ্ছে। তবে উদ্যোক্তা সংগঠনের কর্মকর্তারা বলছেন, অলিম্পিকের মত বিশাল ক্রীড়া উৎসবে নিরাপত্তার বিষয়টি বরাবরই গুরুত্ব পায়।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখ বৃহষ্পতিবার অলিম্পিকের মশালটি তুলে দিলেন জাতিসংঘ মহাসচীব বান কি মুনের হাতে। সেই সময় আই ও সি প্রেসিডেন্ট বলেন – ‘জাতিসংঘ মহাসচীবের সঙ্গে একসাথে এই মশালটি হাতে নিয়ে আমি বিশ্বব্যাপী অলিম্পিকের প্রকৃত বার্তা পৌঁছে দিতে চাই। সেই বার্তা হচ্ছে শান্তি ও সমঝোতার বার্তা। আর সেটাই জাতিসংঘেরও বার্তা’।

রাশিয়া সোচির নিরাপত্তা ব্যবস্থার জন্য আনুমানিক ২শো কোটি ডলার ব্যয় করেছে। তবে দর্শকভক্তদের মধ্যে কোন উদ্বেগ উৎকণ্ঠা নেই। তারা সোচিতে গিয়েছেন আনন্দ উত্সব আর শীতকালীন অলিম্পিক উপভোগের জন্য। নতুন নতুন তারকাদের সম্ভাষণ জানাবার জন্য। সেইসঙ্গে নতুন দেশ দেখা, নতুন পরিচয় আর কেনাকাটাতো আছেই।
XS
SM
MD
LG