অ্যাকসেসিবিলিটি লিংক

সোচির পাহাড়িয়া ঢলে শীতকালীন অলিম্পিকে সন্ত্রাসী হুমকী


রুশ নেতা ভ্লাদিমির পুতিন দৃঢ়তার সঙ্গে সোচি অলিম্পিককে ঘিরে যে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি নেওয়া হয়েছে তা নিয়ে কথা বলেছেন।
এবিসি টেলিভিশনের ‘দিস উইক’ অনুষ্ঠানে এক সাক্ষাতকারে মিঃ পুতিন বলেন,
‘যারা অলিম্পিকের আয়োজক তাদের কাজ হলো, অংশগ্রহণকারী এবং দর্শকদের নিরাপত্তা নিশ্চিত করা। আমরা তার জন্যে যথাসাধ্য চেষ্টা করব’।
যুক্তরাষ্ট্রের যেসব নাগরিক ঐ সময় সোচিতে দর্শক হিসেবে যাবেন, তাদের জন্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বিশেষ হুঁশিয়ারি জারি করেছে। বলেছে, এই ধরনের আয়োজনই হচ্ছে সন্ত্রাসীদের জন্যে এক আকর্ষণীয় লক্ষ্যবস্তু।
গতমাসে, আত্মঘাতী বোমা হামলাকারীরা ভোলগোগ্রাদে দুটি হামলা চালায়। ভোলগোগ্রাদ সোচি থেকে ৬৫০ কিলোমিটার উত্তরের শহর।
রুশ নেতা বলেছেন, নিরাপত্তা ব্যবস্থা শুধু অলিম্পিকের মধ্যেই সীমাবদ্ধ নয়, তিনি বলেন- ‘নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সবকিছুর ব্যবস্থা আমাদের আছে। কেন্দ্রীয় নিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রনালয় এবং সামরিক বাহিনী ইউনিটগুলো নিরাপত্তার ব্যবস্থা করবে। যদি প্রয়োজন হয় তাহলে তাদের কাজে লাগানো হবে।
রাশিয়ার আইনে সমকামীরা নিগৃহিত হচ্ছে, এই বিষয়ে প্রশ্ন করা হলে, মিঃ পুতিন বলেছেন, তাঁর দেশে সবার সমান অধিকার রয়েছে। অন্যান্য অনেক দেশেই সমকামীতা দন্ডনীয় অপরাধ, যাতে মৃত্যুদন্ডও হতে পারে। তুলনামুলকভাবে সমকামীদের সঙ্গে রাশিয়ায় যে আচরণ করা হয়, তা অনেক নমনীয়। তিনি আরও বলেছেন, রাশিয়া অন্য দেশের আইনের সমালোচনা করে না। এবং রাশিয়ার আইন, আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে একই সম্মানের দাবী রাখে।
কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে সোচি অলিম্পিক শুরু হচ্ছে ৭ই ফেব্রুয়ারী থেকে – আর স্কি, স্কেটিং, আইস ড্যান্সিং, স্লালোমের জোর হারজিতের পাল্লা চলবে ২৩শে ফেব্রুয়ারী পর্য্যন্ত।
XS
SM
MD
LG