অ্যাকসেসিবিলিটি লিংক

নারী কন্ঠ: সমাজবিজ্ঞানী অধ্যাপক ড: মানসী রায়ের সঙ্গে সংলাপ


Dr. Manashi Ray
Dr. Manashi Ray

শাগুফতা নাসরিন কুইন

ড: মানসী রায় একজন সমাজবিজ্ঞানী। তিনি যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া স্টেট বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান বিভাগে অ্যাসোশিয়েট প্রফেসর। ড: রায় আন্তর্জাতিক অভিবাসন, বিশ্বায়ন, শিল্পোদ্যোগ ইত্যাদি বিষয় নিয়ে গবেষণা করেন।

আসুন শোনা যাক তাঁর সঙ্গে আমার কথোপকথন।

please wait

No media source currently available

0:00 0:16:06 0:00

ড: রায় দীর্ঘদিন ধরে সমাজবিজ্ঞান বিষয়ে পড়াচ্ছেন ও গবেষণা করছেন। তিনি সমাজবিজ্ঞান বিষয়ে পড়তে এবং তা নিয়ে কাজ করার ব্যাপারে অনুপ্রাণিত হন সেই ছেলেবেলা থেকে। তিনি যখন দেখতেন তাঁর আশেপাশে বহু মানুষই সমাজের অনেক কিছু থেকে বঞ্চিত তাঁর সে সম্পর্কে জানার আগ্রহ হয়।

Dr. Manashi Ray
Dr. Manashi Ray

ড: রায় যে সব বিষয়ে গবেষণা করেন এবং পড়ান তার মধ্যে উল্লেখ করতে হয় International Migration বা আন্তর্জাতিক অভিবাসন এবং Transnationalism এর বিষয়টি। Migration এবং Transnationalism এর পার্থক্য সম্পর্কে তিনি বিস্তারিত ভাবে বলেন।

ড: মানসী রায় Ethnic Studies অর্থাৎ জাতিগত বিষয়ে নিয়েও গবেষণা করেন। মিয়ানমার থেকে যারা যুক্তরাষ্ট্রে এসে বসবাস শুরু করেন তাদের উপরও তাঁর লেখা আছে।

দক্ষিণ এশিয়ায়, Globalization বা বিশ্বায়নের এর প্রভাব, দক্ষিণ এশিয়ায় এখন অনেক মহিলা ব্যবসা করছেন -- নারীর ক্ষমতায়ণের ক্ষেত্রে তার প্রভাব, আমেরিকায় দক্ষিণ এশিয়া থেকে আগত অভিবাসীদের মধ্যে সোশাল মোবিলিটি বা সামাজিক গতিশীলতার ইতিবাচক দিকগুলো ইত্যাদি বিষয়গুলো সম্পর্কেও তিনি বক্তব্য রাখেন।

যুক্তরাষ্ট্রে মেয়েদের যে #Metoo আন্দোলন শুরু হয়েছে তার ব্যাপক প্রভাব দেখা যাচ্ছে। ড: মানসী রায় মনে করেন এই আন্দোলন গুরুত্বপূর্ণ এবং এতে সমাজে পরিবর্তন ঘটবে। তিনি বলেন পুরুষরা সচেতন হয়েছে এবং পুরুষ ও মহিলা সকলকেই সোচ্চার হতে হবে, নিশ্চুপ থাকলে চলবে না।

XS
SM
MD
LG