অ্যাকসেসিবিলিটি লিংক

নারীদের স্বাধীনভাবে চলাফেরা করার নিরাপত্তা কে বা কারা নিশ্চিত করবে?


একটির পর একটি গণধর্ষণের ঘটনা ঘটে যাচ্ছে। এ ধরণের অপকর্ম পুরো বিশ্বজুড়ে বৃদ্ধি পেয়েছে বিশেষ করে এই করোনা মহামারীর সময়ে।অনেকে বলছেন নারীরা যেন ভোগ্যপণ্য হয়ে দাঁড়িয়েছে।ধর্ষণ নিয়ে বহু আলোচনা সমালোচনা তর্কবিতর্ক চলছে কিন্তু এ থেকে কেউ পরিত্রাণ পাচ্ছেনা। ছোট্ট একটি শিশু যে নাকি জীবিকার তাগিদে পথে ফুল বিক্রি করছে, সে পর্যন্ত ঐ ছোবল থেকে ছাড়া পাচ্ছেনা। আশ্চর্যের বিষয় হচ্ছে এই ধর্ষণগুলোর জন্য ক্রমাগত নারীদেরকেই দোষারোপ করা হচ্ছে। বলা হচ্ছে নারীদের পোশাকের ধরন আকৃষ্ট করছে ধর্ষণকারীদের। অথচ যারা ধর্ষিত হয়েছেন তারা কেউ দৃষ্টিকটু পোশাক পরেছিলেন না।

পিবিএস নিউজআওয়ারের বিশেষ প্রতিনিধি তানিয়া রশিদ কয়েক বছর আগে যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ভাইস নিউজে কাজ করার সময় গণধর্ষণের ওপর একটি প্রতিবেদন তৈরি করেন। ঐ প্রতিবেদন তৈরির সময় তিনি সিলেটে যান দুই ধর্ষকের সাক্ষাৎকার নিতে। অবাক ব্যাপার হচ্ছে ধর্ষকেরা তাদের মুখ ঢেকে সাক্ষাৎকার দিয়েছেন অথচ যিনি ধর্ষিত হয়েছেন তিনি ক্যামেরার সামনে সাহসের সঙ্গে সেই ঘটনার বর্ণনা দিয়েছেন।

তানিয়া জানান, তিনি খুব অবাক হয়েছিলেন যখন প্রশাসনের কর্তাব্যক্তি, সমাজের নেতাদের মুখে শুনেছিলেন যে নারীদের পোশাক আকৃষ্ট করে ধর্ষণকারীদের। এই মন্তব্যের বিরোধিতা করেছিলেন তিনি। তিনি বলেন প্রকৃতপক্ষে মানুষের ধারণা পরিবর্তন না হলে এই ধর্ষণ বন্ধ করা সম্ভব নয়।

গত সপ্তাহে সিলেটের এমসি কলেজের সামনে থেকে অপহরণ করে নিয়ে যাওয়া হয় এক দম্পতিকে। স্বামীর সামনে স্ত্রীকে ধর্ষণ করে ৬ নরপশু। সেদিন ঐ দম্পতিকে সাহায্য করেছিলেন আওয়ামী-লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সিলেট জেলার সাবেক সাংগঠনিক সম্পাদক বাবলা চৌধুরী। তিনি বলছিলেন, আমিও একজন পুরুষ আমিও রাজনীতির সঙ্গে জড়িত, কিন্তু একজন নারীকে ধর্ষণ করার মন মাসিকতা কেন হবে। তিনি জানান, ঐ রাতে লজ্জা এবং ক্ষোভে ঐ নারীর চোখের দিকে তাকাতে পারেননি তিনি। বাবলা জানালেন স্থানীয় জনসাধারণ ওয়ার্ড কাউন্সিলরের উপস্থিতিতে ঐ এলাকার নিরাপত্তা জোরদার করার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। তারা কেউ চান না এ ধরণের ন্যাক্কারজনক ঘটনা আর ঘটুক। মা-বোনেরা স্বাধীনভাবে যেন চলাফেরা করতে পারেন সেই চেষ্টা তারা অব্যাহত রাখবেন।

এ পর্বের নারীকণ্ঠে তানিয়া রশিদ এবং বাবলা চৌধুরী আমাদের অতিথি।

নারীরা যেন ভোগ্যপণ্য হয়ে দাঁড়িয়েছে
please wait

No media source currently available

0:00 0:17:49 0:00


XS
SM
MD
LG