অ্যাকসেসিবিলিটি লিংক

সিঙ্গাল মাদার


SM
SM

সিঙ্গাল মাদার শব্দটি খুব বেশিদিন হয়নি প্রচলিত হয়েছে। সময় যত গড়িয়েছে ব্যস্ততা বেড়েছে, নতুন সম্পর্কের আবির্ভাব ঘটেছে, পুরনো সম্পর্কে ছেদ ধরেছে আর তখনই এই সিঙ্গাল মাদার শব্দটির জন্ম হয়েছে।

সিঙ্গাল মাদার অর্থাৎ যে মা একা তাঁর সন্তানদের দায়িত্ব নেন। তিলে তিলে গড়ে তোলেন তাঁর সপ্নের মত করে। নিজের জীবনের ভুলগুলো যেন সন্তান না করে সেদিকে খেয়াল রাখেন।

আজ শোনাবো তিনজন সিঙ্গাল মাদারের জীবনের কথা।

বাংলাদেশে টেলিকম সেক্টরের মার্কেটিং বিভাগে কাজ করেছেন দক্ষতার সঙ্গে। ঢাকা ইউনিভার্সিটির ইন্সটিটিউট অফ বিজনেস এডমিনিসট্রেশান আইবিএ থেকে মাস্টার্স করা রুবাবা তাঁর জীবন শুরু করেন আর বাকি সব মেয়েদের মতো অনেক রঙিন স্বপ্ন নিয়ে। কিন্তু আমাদের জীবনে আমারা যা চাই না ভাবি না তাই ঘটে। তখন জীবন মোড় নেয় অন্য দিকে, অনেক কঠিন পথের দিকে।

অনেক নারী দিনের পর দিন এমন একটি সম্পর্ক টিকিয়ে রাখেন যা কিনা ভেঙ্গে গেছে অনেক আগেই। সন্তানদের ভবিষ্যৎ এর কথা চিন্তা করে, সমাজের কথা ভেবে নারীরা ভয় পান কোন পদক্ষেপ নিতে। ভাবেন, লোকে কি বলবে? বাচ্চাদের মানুষ করবো কিভাবে?

কলকাতার শাশ্বতী সরকার কাজ করেন পোস্টাল ডিপার্টমেন্টে। বলছিলেন তিনি কিভাবে দীর্ঘ ২২ বছর পর সন্তানদের অনুরোধে বাধন ছিঁড়ে বেরিয়ে আসেন।

আমরা নারীরা যে কোনো পরিস্থিতিতে সবচেয়ে আগে সন্তানদের কথা চিন্তা করি। যেকোনো পদক্ষেপ নেবার আগে ভাবি সন্তানদের ওপর কোন নেতিবাচক প্রভাব পড়বে কিনা।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে বসবাসরত রাযিয়া রহমান বলছিলেন সন্তানদের সঙ্গে বন্ধু সুলভ আচরণ করতে হবে। তাদের কাছে জীবনের ইতিবাচক এবং নেতিবাচক দুটো চিত্রই তুলে ধরতে হবে।বলছিলেন তিনি কিভাবে সন্তানদের মানুষ করেছেন।

আত্মবিশ্বাস শব্দটির ক্ষমতা অনেক। নিয়ে যেতে পারে আপনাকে সাফল্যের শিখরে। জয় হোক নারীর জয় হোক মায়েদের, জয় হোক সিঙ্গাল মায়েদের।

Women's Voice-Single Mother
please wait
Embed

No media source currently available

0:00 0:13:04 0:00

XS
SM
MD
LG