অ্যাকসেসিবিলিটি লিংক

বাল্যবিবাহ এবং শিশু শ্রম রোধে বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে রয়েছে


children of bangladesh

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও মঙ্গলবার সরকারি এবং বেসরকারি ভবে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে বিশ্ব শিশু দিবস। এ উপলক্ষে সরকারি এবং বেসরকারি বিভিন্ন শিশু সংগঠন আলোচনা, শিশু সমাবেশ, শিশু মেলা এবং অন্যান্যকর্মসূচির আয়োজন করে। বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য এবং অন্যান্য ক্ষেত্রে বেশ কিছু অগ্রগতি হলেও, তাদের জন্য একটি আদর্শ পরিবেশ তৈরি করতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে ।

বাল্যবিবাহ এবং শিশু শ্রম রোধে বাংলাদেশ এখনও অনেক পিছিয়ে রয়েছে । এক পরিসংখ্যানে দেখা গেছে বাংলাদেশের প্রায় ৫০ ভাগ কন্যা শিশু ১৮ বছর অতিক্রম করার আগেই বাল্য বিবাহের শিকার হচ্ছে যা এ ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ হার। শিশু শ্রম রোধের ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি ধীর বলে উল্লেখ করে বিশেষজ্ঞরা বলেছেন শিশুদের মেধা বিকাশের অন্যতম উপকরণ পুষ্টি এবং স্বাস্থ্য সেবার ক্ষত্রেও দেশটির অর্জনে ঘাটতি রয়েছে। বিশ্ব শিশু দিবস উপলক্ষে শিশুদের সার্বিক বিকাশের বিষয়ে ভয়েস অফ অ্যামেরিকার সাথে কথা বলেছেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম ।

বাংলাদেশে বাল্য বিবাহ রোধ করা কেন সম্ভব হচ্ছেনা এমন এক প্রশ্নের জবাবে আয়েশা খানম বলেন বাংলাদেশে এর মুল কারন গুলোর বধ্যে রয়েছে কন্যা শিশুদের নিরাপত্তাহিনতা, দারিদ্র, কন্যা শিশুদের প্রতি সামাজিক দায়বদ্ধতার অভাব, যুগ যুগ ধরে চলে আসা সংস্কার এবং সর্বোপরি সচেতনতার অভাব। তিনি বলেন বাল্য বিবাহ রোধে যে আইন রয়েছে তাতে কিছু গলদ থাকায় বাল্য বিবাহ রোধ করা সম্ভব হচ্ছেনা। আইনের যথাযথ প্রয়োগ না থাকায় শিশু শ্রম নির্মূলের গতি শ্লথ বলে তিনি উল্লেখ করেন।

ঢাকা সংবাদদাতা জহুরুল আলমের প্রতিবেদন।

please wait
Embed

No media source currently available

0:00 0:05:23 0:00

XS
SM
MD
LG