অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় শেখ হাসিনাকে বিশ্ব নেতাদের অভিনন্দন


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় শেখ হাসিনাকে চীন, ভারতসহ বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধানগণ অভিনন্দন জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন বলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রেস উইংয়ের কর্মকর্তারা জানান। প্রধানমন্ত্রী মোদীই প্রথম সরকার প্রধান যিনি শেখ হাসিনাকে নির্বাচনে বিজয়ে অভিনন্দন জানিয়েছেন।

​ভারতের প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন যে, দুই দেশের মধ্যে সুসম্পর্ক অব্যাহত থাকবে। বাংলাদেশের বর্তমান সরকার যে অর্থনৈতিক ও সামাজিক সংস্কার করছে তা আরও জোরদার হবে ও ভবিষ্যতে আরো এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জবাবে আশাবাদ ব্যক্ত করেন যে, ভারতের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক আরও জোরদার হবে। ভারতের পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরার মুখ্যমন্ত্রীরা শেখ হাসিনাকে অভিনন্দন জানান।

এদিকে, সংসদ নির্বাচনে বিজয় অর্জন করায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াং অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। ঢাকায় চীনের রাষ্ট্রদূত এই অভিনন্দন বার্তা হস্তান্তর করেন। রাষ্ট্রদূত দুই দেশের কৌশলগত ও পারস্পরিক সহযোগিতা জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। এছাড়াও ভুটানের রাজা ও প্রধানমন্ত্রী বার্তা পাঠিয়ে শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে বলে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন কয়েকজন বিদেশী পর্যবেক্ষক। সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশন ও ইলেকশন মনিটরিং ফোরাম-এর আয়োজনে সোমবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে শ্রীলংকা, ভারত, নেপাল ও কানাডার কয়েকজন পর্যবেক্ষক তাদের পর্যবেক্ষণ তুলে ধরেন।

এদিকে, হিউম্যান রাইটস ওয়াচের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মিনাক্ষী গাঙ্গুলী এক টুইট বার্তায় নির্বাচন অনুষ্ঠানের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছেন। ওই বার্তায় মিনাক্ষী গাঙ্গুলী লিখেছেন- ভোটারদের ভীতি প্রদর্শনের ভয়াবহ অভিযোগ, ভোট কেন্দ্রে বিরোধীদের এজেন্ট দেয়ায় বাধাবিঘ্ন সৃষ্টি ও বিপুল সংখ্যক প্রার্থীর পক্ষ থেকে পুনঃনির্বাচনের দাবি উঠেছে। আর এ কারণে জাতীয় সংসদ নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে বলে তিনি মনে করেন।

XS
SM
MD
LG