অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট বাইডেনের নতুন প্রতিশ্রুতির মধ্য দিয়ে গ্লাসগোতে জলবায়ু সম্মেলন শুরু  


স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বক্তব্য রাখছেন। নভেম্বর ০১, ২০২১।

কাবুলে বন্দুকধারীর হামলা থেকে রক্ষা পেয়েছেন সাংবাদিক স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বৈশ্বিক উষ্ণতা রোধের লক্ষ্যে আমেরিকার কিছু প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। ঐ সম্মেলনে বিশ্বের ১০০টিরও বেশি দেশের নেতা যোগ দিয়েছেন।

বাইডেন বলেন, "গত এপ্রিলে জলবায়ু বিষয়ক লিডারস সামিটে আমি যে উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছিলাম, যুক্তরাষ্ট্র তা পূরণে সক্ষম হবে, যা ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্রের কার্বন নির্গমন ২০০৫ সালের পর্যায়ের চেয়ে ৫০ থেকে ৫২ শতাংশ কমিয়ে দেবে"।

তিনি আরও বলেন, "আমরা বিশ্বকে দেখাবো যে যুক্তরাষ্ট্র কেবল টেবিলেই ফিরে আসেনি, আমাদের উদাহরণের শক্তিতে আমরা নেতৃত্ব দেবার আশা করি। আমি জানি এটা ঘটেনি এবং সে কারণেই আমার প্রশাসন অতিরিক্ত সময়ে কাজ করছে তা দেখানোর জন্য যে আমাদের জলবায়ু প্রতিশ্রুতি শব্দ নয়, কাজ"।

এদিকে, ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি স্কটল্যান্ডের গ্লাসগোতে সম্মেলনের আয়োজকের দায়িত্ব পালন করছেন, তিনি এই জরুরি পরিস্থিতির ওপর জোর দেবেন বলে ভাবা হচ্ছে। তিনি বলেছেন বিশ্ব মানবতা বহু সময় ধরে প্রতীক্ষায় রয়েছে।

জলবায়ু বিষয়্ক যুক্তরাষ্ট্রের প্রতিনিধি, জন কেরি সোমবারের সম্মেলনের আগে সাংবাদিকদের জানান, সম্মেলনের লক্ষ্য বৈশ্বিক উচ্চাকাঙ্খা অনেক বাড়ানো, এবং বিশ্বের উষ্ণতা পূর্বেকার শিল্প মাত্রার ১ দশমিক ৫ ডিগ্রি বেশি পর্যন্ত কমিয়ে আনতে দেশগুলিকে "এক দশক ধরে পদক্ষেপ" নেবার প্রতিশ্রুতি দিতে হবে।

সম্মেলনে প্রত্যাশিত আলোচ্য বিষয়গুলি হলো গ্যাস নিঃসরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় উন্নয়নমুখী দেশগুলিকে অর্থায়নের প্রতিশ্রুতি দেয়া।

XS
SM
MD
LG