অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের জন্য ২০২১ সালটি কেমন ছিল?


বাংলাদেশের জন্য ২০২১ সালটি কেমন ছিল?
please wait

No media source currently available

0:00 0:06:28 0:00

২০২১ সাল বাংলাদেশের জন্য একটি বিশেষ বছর। কারণ এই বছরেই দেশটি স্বাধীনতার ৫০ বছর পূর্ণ করলো। আওয়ামী লীগ সরকার এই বিশেষ বছরটি স্মরণীয় করে রাখতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে। করোনা মহামারির কারণে এসব অনুষ্ঠান সীমিত আকারে করা হয়। ২৬ শে মার্চ ঢাকায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।

মোদীর ঢাকা সফরের প্রতিবাদে দেশের কিছু জায়গায় বিক্ষোভ হয়। সে সময় পুলিশের সাথে সংঘর্ষে নিহত হয় এক ডজনের বেশি লোক।

এই একই বছর দেশটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করছে।

এপ্রিল মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের ভূমিকা নিয়ে তারা কথা বলেন।

ঢাকার অদূরে এক কারখানায় আগুন লাগলে ঐ ঘটনায় অর্ধশতাধিক মানুষ মারা যান। বাংলাদেশে কারখানাগুলোতে অতীতেও অগ্নিকাণ্ডে অনেক কর্মী নিহত হবার ঘটনা ঘটেছে।
মহামারির কারণে প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠানগুলো অনলাইনে চলার পর অনেক প্রতিষ্ঠান নিজ নিজ ভবনে ফেরত গেছে।

সম্প্রতি স্কুল ছাত্রদের টিকা দেয়ার কর্মসূচী শুরু হয়েছে।

প্রাপ্ত বয়ষ্কদের জন্য সারা দেশে টিকা দান কর্মসূচি চলছে। যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশকেও সাহায্য হিসাবে এক কোটির ওপরে টিকার ডোজ পাঠিয়েছে। তবে দেশের জনসংখ্যার একটা বড় অংশ এখনও টিকা পায়নি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে যোগ দেন। সেখানে তিনি রোহিংগা সমস্যা সমাধানে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।

বছরের পরের দিকে শেখ হাসিনা যোগ দেন গ্লাসগোতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে। বড় দেশগুলো যাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তা দেয়, বাংলাদেশ সেই দাবি তুলে ধরে।

বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের বার্ষিক দুর্গা পূজার সময় একটি অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র করে দেশের কয়েক জায়গায় মন্দির এবং হিন্দুদের বাড়িতে হামলা হয়। সরকার ঘটনা তদন্ত এবং দায়ী ব্যক্তিদের শাস্তি দেবার প্রতিশ্রুতি দিলেও বিভিন্ন সংগঠন সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে উদবেগ প্রকাশ করেছেন।

টি টোয়েন্টি বিশ্বকাপে অনেক আশা নিয়ে যোগ দিলেও বাংলাদেশ ভালো করতে পারেনি। খারাপ ফলাফলের জন্য দেশের ক্রিকেট বোর্ড সমালোচনার মুখোমুখি হয়।

বিএনপি-র সভানেত্রী এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। তাকে বিদেশ পাঠানোর দাবিতে তার দল প্রতিবাদ কর্মসূচী পালন করেছে। খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত হওয়ায় বিদেশে যাবার ক্ষেত্রে তার নিষেধাজ্ঞা আছে। আইনমন্ত্রী বলেছেন, এ ব্যাপারে সরকার সব বিকল্প বিবেচনা করে দেখছে।

বারবার সড়ক দুর্ঘটনায় ছাত্র মৃত্যুর প্রতিবাদে শিক্ষার্থীরা ঢাকায় কয়েকদিন ধরে ব্যাপক বিক্ষোভ এবং অবরোধ করে। তারা নিরাপদ সড়ক এবং হাফ ভাড়া সহ বিভিন্ন দাবী জানায়। মালিক সমিতি তাদের কিছু দাবি মেনে নিয়েছে।

কক্সেস বাজারে বালুখালি রোহিঙ্গা ক্যাম্পে বড় মাপের অগ্নিকাণ্ডে এক ডজনের বেশি মানুষ মারা যায়। প্রায় ৫০ হাজার শরণার্থী গৃহহীন হয়ে পড়ে।

সুপরিচিত রোহিঙ্গা নেতা এবং মানবাধিকার কর্মী মহিবুল্লাহ দুষ্কৃতকারিদের গুলিতে নিহত হন। ঐ হত্যাকাণ্ডের তদন্ত চলছে। শরণার্থী শিবিরে বিভিন্ন সময় সহিংস ঘটনা সেখানকার নিরাপত্তা নিয়ে প্রশ্ন তৈরি করেছে।

করোনা ভাইরাস প্রতিরোধে রোহিঙ্গা শরণার্থী শিবিরেও টিকা কর্মসূচী চলছে। সরকারের সাথে এ কাজে জাতিসংঘ শরণার্থী সংস্থা সহযোগিতা করছে। ভাসান চরে শরণার্থীদের স্থানান্তর প্রক্রিয়া কিছুটা ধীর গতিতে হলেও এগোচ্ছে। জাতিসংঘের একটি দল ভাসান চর পরিদর্শন করেছে এবং সরকারকে সহযোগিতা দেবার ব্যাপারে চুক্তিতে সই করেছে।



XS
SM
MD
LG