অ্যাকসেসিবিলিটি লিংক

ইয়েমেনে কর্মকর্তাদের গাড়ি লক্ষ্য করে বোমা হামলা: নিহত ৬


ইয়েমেনের দক্ষিণে বন্দর শহর এডেনে বিস্ফোরণের পর পুড়ে যাওয়া গাড়ির চারপাশে জড়ো হয়ে মৃতদেহগুলি উদ্ধার করছে দেশটির প্রতিরক্ষা বাহিনী এবং উদ্ধারকারী দল।

ইয়েমেনের বন্দর নগরী এডেনে রোববার দুইজন ঊর্ধতন সরকারি কর্মকর্তাকে লক্ষ্য করে একটি গাড়ি বোমা হামলায় কমপক্ষে ছয়জন নিহত হয়, তবে ঐ দুজন কর্মকর্তা প্রাণে বেঁচে গেছেন বলে একজন কর্মকর্তা জানিয়েছেন।

তথ্যমন্ত্রী মোয়াম্মার আল-ইরিয়ানি বলেন, তাওয়াহী জেলায় কৃষি মন্ত্রী সালেম আল-সোকোত্রাই এবং এডেনের গভর্নর আহমেদ লামলাসের গাড়ী বহর লক্ষ্য করে ওই বিস্ফোরণটি ঘটানো হয়েছে।

আল-ইরিয়ানী বলেন, বিস্ফোরণে লামলাসের সঙ্গীদের মধ্যে ছয়জন নিহত এবং কমপক্ষে সাতজন আহত হয়েছে, যারা ওই গাড়ী বহরের পাশ দিয়ে যাচ্ছিল। হতাহতদের চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে বলে তিনি জানান।

প্রচারমাধ্যমের সাথে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশ না করার শর্তে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণের ফলে ওই এলাকার বেশ কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়, নিরাপত্তা বাহিনী দ্রুত এলাকাটি ঘিরে ফেলে।

ইয়েমেনের প্রধানমন্ত্রী মঈন আব্দুলমালিক সাঈদ বিস্ফোরণটিকে ‘সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন এবং তদন্তের নির্দেশ দিয়েছেন। তাৎক্ষণিকভাবে কেউ এই ঘটনার দায় স্বীকার করেনি।

বিগত কয়েক বছরে এডেনে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটেছে, যার জন্য আল-কায়েদার স্থানীয় সহযোগী এবং ইসলামিক স্টেট গোষ্ঠীকে দায়ী করা হয়। এডেন আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আবেদ রাব্বো মনসুর হাদির সরকারের আসন। তবে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করার পর থেকে ইয়েমেনের গৃহযুদ্ধের সূত্রপাত হয়।

প্রেসিডেন্ট হাদি তখন এডেন এবং সেখান থেকে পালিয়ে সৌদি আরবে চলে যান। যার নেতৃত্বে সামরিক জোট পরের বছর তাকে ক্ষমতায় ফিরিয়ে আনার চেষ্টা করে এবং আন্তর্জাতিকভাবে সমর্থিত তার সরকারের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করে।

XS
SM
MD
LG