অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের দক্ষিনাঞ্চলে কম বয়সীরা ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হচ্ছে


ফাইল ফটো : ক্যালিফোর্নিয়ায় কভিড-১৯ এর টিকা প্রদান (এপি)

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে কভিড-১৯’এ সংক্রমিত রোগির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সেখানে হাসপাতাল সংকট দেখা দিয়েছে। এই রোগিরা বয়সে তরুণ এবং মূল ভাইরাসে সংক্রমিত রোগিরদের তুলনায় বেশি অসুস্থ্য।  এদের বেশির ভাগই কোন টিকা নেয়নি। এদের অধিকাংশই ডেল্টা প্রকরণে সংক্রমিত হয়েছে । এটি যুক্তরাষ্ট্রের দক্ষিনাঞ্চলে বিস্তার লাভ করেছে এবং সেখানে টিকা গ্রহণের হার ও কম।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে কভিড-১৯’এ সংক্রমিত রোগির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সেখানে হাসপাতাল সংকট দেখা দিয়েছে। এই রোগিরা বয়সে তরুণ এবং মূল ভাইরাসে সংক্রমিত রোগিরদের তুলনায় বেশি অসুস্থ্য। এদের বেশির ভাগই কোন টিকা নেয়নি। এদের অধিকাংশই ডেল্টা প্রকরণে সংক্রমিত হয়েছে । এটি যুক্তরাষ্ট্রের দক্ষিনাঞ্চলে বিস্তার লাভ করেছে এবং সেখানে টিকা গ্রহণের হার ও কম।

গতকাল এক মিডিয়া ব্রিফিং ‘এ যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি সংগঠনের চিকিত্সকরা , যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশেও কভিড পরীক্ষা এবং টিকা দান বৃদ্ধি করার আহ্বান জানিয়েছেন।

করোনাভাইরাসের এই ডেল্টা প্রকরণটি প্রথমে ভারতে সনাক্ত হয় তবে তা দ্রুতই গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার কেন্দ্রের প্রধান রেশেল ওয়ালেস্কি করোনাভাইরাসের এই বর্তমান তরঙ্গকে টিকা যারা দেননি , তাদের জন্য মহামারি বলে অভিহিত করেছেন। তিনি ভাইরাসের এই বিশেষ প্রকরণটিকে , “ শ্বাসের জন্য সব চেয়ে বেশি সংক্রামক ভাইরাস বলেন এবং বলেন যারা টিকা নিয়েছেন তারা ও ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমিত হতে পারেন।

যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি সংগঠনের একজন সদস্য ড. রিকার্ডো ফ্রাঙ্কো বলেন আলাবামা বিশ্ববিদ্য়ালয়ের হাসপাতালে নতুন করে সংক্রমিত রোগিদের মধ্যে ৮৯% ই হচ্ছে ডেল্টা প্রকরণে সংক্রমিত। তিনি বলেন ঐ হাসপাতালের ৯৭% রোগি এই ভাইরাস প্রতিরোধে কোন টিকা নেননি এবং স্মরণ করিয়ে দেন যে মূল ভাইরাসের তুলনায় ডেল্টা দ্বিগুণ সংক্রামক । ফ্রাঙ্কো বলেন বেশির ভাগ সংক্রমিত রোগি কোন টিকাই নেননি। কভিডের ব্যাপারে যারা নজর রাখছেন তাদের উপাত্তে দেখা গেছে যে টিকা নিয়েছেন এমন ব্যক্তির ডেল্টা প্রকরণে সংক্রমিত হবার আশংকা, যারা টিকা নেননি তাদের তুলনায় আট গুণ কম। এ রকম রোগির হাসপাতালে যাবার প্রয়োজন যারা টিকা নেননি তাদের তুলনায় ২৫ গুণ কম এবং হাসপাতালে ভর্তি হলেও কভিড-১৯ এ মৃত্যুর আশংকা ২৫ গুণ কম। আর তাই উপসংহারে বলা যায় এই ডেল্টা তরঙ্গের বিরুদ্ধে টিকা কাজ করছে।

XS
SM
MD
LG