অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিল বিশ্বকাপের সর্বকনিষ্ঠ ক্যামেরুনের ওলিংগা (১৮) এবং বয়োজ্যেষ্ঠও এই দলের ৪২ বছর বয়সী গোলকিপার


ব্রাজিল বিশ্বকাপে নানা বিষয় নিয়ে আলোচনা চলছে। এই আলোচনায় আছে বয়সের ব্যাপারটাও। একদিকে যেমন বয়সে নবীন ফুটবলাররা আছেন, তেমনি অভিজ্ঞতার দিক থেকে বেশ বয়স্ক ফুটবলারদেরও বিশ্বকাপে মাঠ দাপিয়ে বেড়াবে এবার।

এবারের আসরে সবচেয়ে কম বয়সী স্কোয়াড নিয়ে হাজির হয়েছে ঘানা। দলের খেলোয়াড়দের গড় বয়স মাত্র ২৫.৪৪। চেলসিতে খেলা মাইকেল এসিয়েনের বয়সটাই শুধু ত্রিশ পেরিয়েছে। তার বয়স ৩১ বছর। দলের অন্য কারও বয়স ২৯ পেরোয়নি। ঘানা দলের সর্বকনিষ্ঠ খেলোয়াড় রশিদ সুমালিয়ার বয়স ২১ বছর।

অন্যদিকে আর্জেন্টাইন দলেই 'বুড়ো'দের আধিপত্য। দলের খেলোয়াড়দের গড় বয়স ২৮.৯। এরপরই আছে হন্ডুরাস, উরুগুয়ে এবং পর্তুগাল। আর্জেন্টাইন দলে সবচেয়ে কম বয়সী খেলোয়াড়টি হলেন মার্কোস রোয়ো। ২৪ বছরের এই ডিফেন্ডার খেলে থাকেন স্পোর্টিংয়ে।

ক্যামেরুনের ১৮ বছর বয়সী ফ্যাব্রিস ওলিংগা ব্রাজিল বিশ্বকাপের ৭৩৬ জন খেলোয়াড়ের মধ্যে বয়সের দিক দিয়ে সর্বকনিষ্ঠ। ১৯৯৬ সালে মে মাসে জন্ম নেয়া ক্যামেরুনের খেলোয়াড়টি ইংল্যান্ডের লুক শ'র চেয়েও ১০ মাসের ছোট।

ক্যামেরুন দলে শুধু যে সর্বকনিষ্ঠ খেলোয়াড়টি আছেন এমন নয়। বয়োজ্যেষ্ঠ খেলোয়াড়টিও আছেন এই দলে। ৪২ বছর বয়সী গোলকিপারটি আসলে গ্রুপ পর্বে ক্যামেরুনের দ্বিতীয় ম্যাচটি হয়ে যাওয়ার পরই ৪৩ বছর পূর্ণ করবেন।

ফুটবলের এই মহাযুদ্ধে এবার কোন কোন দল নবীন খেলোয়াড় অন্তর্ভুক্তির দিকে জোর দিয়েছে আবার কোন কোন দলে নবীন এবং প্রবীণের সমন্বয় ঘটিযৈছে। কাদের কৌশলটা কাজে লাগে তা দেখার জন্য আগামী ১৩ জুলাই পর্যন্ত অপেক্ষায় থাকতেই হচ্ছে।
XS
SM
MD
LG