অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করেছেন


বাংলাদেশের প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করেছেন এবং রাষ্ট্রপতি তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেছেন। শানিবার ঢাকায় এদুটো বিষয়ই নিশ্চিত করেছেন রাষ্ট্রপতির কার্যালয়ের মুখপাত্র।

এর আগে প্রধান বিচারপতি শুক্রবার সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনে তাঁর পদত্যাগপত্র জমা দিয়ে কানাডার উদ্দেশ্যে রওনা হয়ে যান। সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীন দলের সমালোচনার মুখে তিনি বিদেশে যাওয়ার জন্য যে ছুটি নিয়েছিলেন তা শুক্রাবার শেষ হয়ে যায়।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর যে ২১ জন বিচারক প্রধান বিচারপতির পদে অধিষ্ঠিত হয়েছিলেন, তাদের মধ্যে বিচারপতি সিনহাই প্রথম পদত্যাগ করলেন। তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের প্রথম অমুসলিম প্রধান বিচারপতি। ২০১৫ সালের ১৭ জানুয়ারি তিনি প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন এবং ২০১৮ সালের ৩১ জানুয়ারি তার অবসরে যাওয়ার কথা ছিল। দায়িত্ব পালনের আগে এবং পরে নানা কারণে তিনি আলোচিত এবং সমালোচিত হন।

এদিকে, বিএনপির সিনিয়র নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ অভিযোগ করেছেন সরকার প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে বাধ্য করেছে। তাঁর পদত্যাগের মধ্য দিয়ে বিচার বিভাগের যেটুকু স্বাধীনতা ছিল, সেটাও এই সরকার নস্যাৎ করে দিয়েছে বলে তিনি মন্তব্য করেন।

XS
SM
MD
LG