অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে


টিকা পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে

করোনার টিকা পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে। এসময় জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের তথ্য মিলিয়ে দেখা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ টিকা  বিতরণ ও প্রস্তুতি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

করোনার টিকা পেতে অনলাইনে নিবন্ধন করতে হবে। এসময় জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের তথ্য মিলিয়ে দেখা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের কোভিড-১৯ টিকা বিতরণ ও প্রস্তুতি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

এছাড়া টিকা বিতরণে জাতীয় পর্যায়ে তিনটি কমিটি গঠন করা হয়েছে। বাংলাদেশে এখন পর্যন্ত একটি সূত্র থেকেই টিকা প্রাপ্তি নিশ্চিত হয়েছে। অক্সফোর্ডের তৈরি এই টিকা আসবে ভারত থেকে। ভারতের সিরাম ইন্সটিটিউটের সঙ্গে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্রথম দফায় তিন কোটি ডোজ টিকা আসবে এমনটাই বলা হয়েছে।

আশা করা হচ্ছে, জানুয়ারির কোনো এক সময় এই টিকা ঢাকায় এসে পৌঁছাবে। কারা এই টিকা প্রথমে পাবেন, এ নিয়ে অনিশ্চয়তা কাটেনি। যদিও উপজেলা কমিটিগুলোকে মহামারি মোকাবিলায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির কর্মী, রোগ-প্রতিরোধ ক্ষমতাহীন জনগোষ্ঠী ও বয়োজ্যেষ্ঠ জনগোষ্ঠীর অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের তালিকা তৈরি করতে বলা হয়েছে। জেলা প্রশাসকদের নেতৃত্বে জেলা কমিটিগুলোতে উপদেষ্টা হিসেবে এমপিদের রাখা হয়েছে। উপজেলা পরিষদের চেয়ারম্যানকেও কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

ওদিকে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গত একদিনে ৩৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সাত হাজার ২৮০ জন মারা গেছেন। নতুন করে শনাক্ত হয়েছেন এক হাজার ১৫৩ জন। সবমিলিয়ে শনাক্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়ে গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, পাঁচ লাখ ৭১৩ জনের শরীরে করোনার হদিস মিলেছে।

স্বাস্থ্য দপ্তরের হিসেবে, বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও এক হাজার ৯২৬ জন রোগী সুস্থ হয়েছেন। জন হপকিন্স ইউনিভার্সিটির তালিকা অনুযায়ী, শনাক্ত রোগীর দিক থেকে বিশ্বের ২৭তম স্থানে রয়েছে বাংলাদেশ। বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক, কবি ও প্রাবন্ধিক মনজুরে মওলা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। রোববার বেলা ১১ টার দিকে ঢাকার ইউনাইটেড হাসপাতালে তার মৃত্যু হয় বলে বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ জানিয়েছে।ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:45 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG