অ্যাকসেসিবিলিটি লিংক

ডিজিটাল নিরাপত্তা আইনের পুনর্বিবেচনা চায় জাতিসংঘ


FS
FS

সদ্য কার্যকর হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি পুনর্বিবেচনার আহবান জানিয়েছে জাতিসংঘ। এই আইনকে আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতেও বলেছে সংস্থাটি। মঙ্গলবার জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শ্যামদাসানি। প্রয়োজনে জাতিসংঘ বাংলাদেশের সরকারকে সহায়তাকরতে প্রস্তুত বলেও জানান তিনি।

এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ঢাকা থেকে আমাদের সংবাদদাতা মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:00:58 0:00

রাভিনা বলেন, গত সোমবার বাংলাদেশে ডিজিটাল নিরাপত্তা আইন কার্যকর হয়েছে। প্রণীত আইন বøগার, সমালোচক, ইতিহাসবিদ ও সাংবাদিকদের কার্যক্রমের ওপর তীব্র প্রভাব ফেলবে। পাশাপাশি ব্যক্তির মত প্রকাশের স্বাধীনতার যে অধিকার রয়েছে তার বৈধ চর্চাকে শাস্তির মুখোমুখি করবে। ডিজিটাল সিকিউরিটি আইনে ওয়ারেন্ট ছাড়াই পুলিশকে তল্লাশি ও গ্রেপ্তার করার ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে। এই আইনের অনেক অপরাধকে জামিনের অযোগ্য করা হয়েছে।
রাভিনা বলেন, ইন্টারন্যাশনাল কভেন্যান্ট অন সিভিল অ্যান্ড পলিটিক্যাল রাইটসের প্রতি বাংলাদেশের যে দায়বদ্ধতা রয়েছে, নতুন ডিজিটাল নিরাপত্তা আইন তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না। এই আইনে কিছু অস্পষ্ট ধারা রয়েছে। যাতে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটায় এমন কোন বক্তব্য অনলাইনে প্রচার করার দায়ে দীর্ঘ মেয়াদে সাত বছর পর্যন্ত কারাদন্ড বা আর্থিক জরিমানা করার বিধান রাখা হয়েছে।

XS
SM
MD
LG