অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে করোনার গণ-টিকাদান কর্মসূচি অব্যাহত


করোনার টিকা নেয়ার পর ঢাকা মেডিকেল কলেজ টিকা কেন্দ্রে অপেক্ষারত একজন। ফাইল ফটো- রয়টার্স

টিকা নিতে গতকালের মত আজও জাতীয় পরিচয় পত্র নিয়ে সারা দেশের টিকা কেন্দ্রগুলোতে সকাল থেকে ভিড় করেছিলেন সর্বস্তরের মানুষ। রাজধানী ঢাকাসহ সারাদেশে টিকা কেন্দ্র গুলোতে মানুষের উপস্থিতি বেশি থাকায় দুপুরের আগেই বেশীর ভাগ কেন্দ্রে শেষ যায় প্রতিটি কেন্দ্রের জন্য দৈনিক সাড়ে তিনশ ডোজ টিকার বরাদ্দ।

বাংলাদেশে শনিবার থকে শুরু হওয়া ৬ দিনব্যাপী করোনার গণটিকা দান কর্মসূচি রোববার দ্বিতীয় দিনের মত অব্যাহত থাকে। প্রতিটি কেন্দ্রে ছিল টিকা নিতে আগ্রহী নারী-পুরুষের উপচে পরা ভিড়।

টিকা নিতে গতকালের মত আজও জাতীয় পরিচয় পত্র নিয়ে সারা দেশের টিকা কেন্দ্রগুলোতে সকাল থেকে ভিড় করেছিলেন সর্বস্তরের মানুষ। রাজধানী ঢাকাসহ সারাদেশে টিকা কেন্দ্র গুলোতে মানুষের উপস্থিতি বেশি থাকায় দুপুরের আগেই বেশীর ভাগ কেন্দ্রে শেষ যায় প্রতিটি কেন্দ্রের জন্য দৈনিক সাড়ে তিনশ ডোজ টিকার বরাদ্দ। চার পাঁচ ঘণ্টা যাবত বৃষ্টি ও রোদের মধ্যে লাইনে অপেক্ষা করে অনেকে টিকা নিতে পারেন নাই বলে অভিযোগ করেছেন।

টিকা না পেয়ে অনেকে যেমন হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন আবার যারা টিকা পেয়েছেন তারা সন্তোষ প্রকাশ করেছেন। টিকা কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা জানিয়েছেন মুক্তিযোদ্ধা, বয়স্ক এবং প্রতিবন্ধীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়া হচ্ছে।

গণ টিকাদান কর্মসূচির আওতায় পাহাড়ি অঞ্চল সহ দুর্গম এলাকাগুলোতে আজ থেকে দুই দিন ব্যাপী টিকা দেওয়ার কাজ শুরু হয়েছে। এই কর্মসূচির আওতায় আগামী ১০ থেকে ১২ই আগস্ট কক্সবাজারে রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলোতে ৫৫ ঊর্ধ্বদেরও টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে। সরকার ৬ দিনে ৩২ লাখ মানুষকে প্রথম ডোজ টিকা দিতে শনিবার থেকে দেশ জুড়ে টিকাদান কর্মসূচি শুরু করলেও যে পরিমাণ সাড়া পাওয়া যাচ্ছে, তাতে ছয় দিনে ৩৫ লাখের বেশি মানুষ টিকার প্রথম ডোজের আওতায় আসবে বলে ধারণা করছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

করোনা ভাইরাসের টিকা বাস্তবায়ন জাতীয় কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক সংবাদ মাধ্যমকে বলেছেন টিকা দেয়ার যে টার্গেট ছিল তা ইতিমধ্যেই প্রায় কাছাকাছি চলে এসেছে। তিনি বলেন মনে হচ্ছে এটা ৩৫ লাখ ছাড়িয়ে যাবে।

এদিকে, স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো গণ টিকাদান বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় শনিবার দেশব্যাপী শুরু হওয়া গণটিকা কর্মসূচির প্রথম দিনে দেশের ৫৯ টি জেলায় টিকা পেয়েছেন ২৮ লাখ ৩৬ হাজার ৯৭০ জন মানুষ যাদের মধ্যে ২৭ লাখ ৮৩ হাজার ১৭২ জন প্রথম ডোজ টিকা নিয়েছেন এবং দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন ৫৩ হাজার ৭৯৮ জন।

তবে প্রেস বিজ্ঞপ্তিতে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, শরীয়তপুর ও সিলেট জেলার টিকা দেওয়ার তথ্য দেওয়া হয় নাই। এতে জানানো হয়েছে ওই পাঁচ জেলায় গণটিকাদানের বিষয়ে নারী ও পুরুষের আলাদা হিসাব না আাসায় তা মূল তথ্যে যোগ হয়নি। এ সংক্রান্ত তথ্য পরবর্তীতে প্রেস বিজ্ঞপ্তিতে দেওয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আজ সরকারের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে মারা প্রাণ হারিয়েছেন ২৪১ জন এবং নতুন আক্রান্ত হয়েছেন ১০,২৯৯ জন।

XS
SM
MD
LG