অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের অক্সিজেনবাহী বিশেষ ট্রেন বাংলাদেশে পৌঁছেছে


ভারত থেকে আসা অক্সিজেনবাহী বিশেষ ট্রেন অক্সিজেন এক্সপ্রেস থেকে অক্সিজেন খালাস করা হচ্ছে। ফটো- রানা আহমেদ

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ গণমাধ্যমকে জানান,  মুমূর্ষু রোগীদের জরুরি সেবার জন্য সরকারি সহযোগিতায় অক্সিজেন আমদানি করা হয়েছে। এসব অক্সিজেন খালাসের পর দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের জন্য সরবরাহ করা হবে।

ভারত থেকে অক্সিজেনবাহী বিশেষ ট্রেন ‘অক্সিজেন এক্সপ্রেস’ রবিবার সকালে বাংলাদেশের উত্তরের জেলা সিরাজগঞ্জে পৌঁছেছে। ট্রেনটিতে ১০টি কনটেইনারে অক্সিজেনগুলো আনা হয়েছে। এতে মোট ২০০ মেট্রিক টন তরল মেডিক্যাল অক্সিজেন আছে। বেলা ১১টার দিকে বিশেষ এই ট্রেনটি সিরাজগঞ্জ পৌছালে আমদানিকারক প্রতিষ্ঠান লিন্ডে বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তারা বুঝে নেন।

এ বিষয়ে লিন্ডে বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তা সুফিয়া বেগম ভয়েস অফ আমেরিকাকে জানান, অক্সিজেনগুলো বুঝে নিয়ে তাদের নিজস্ব কনটেইনারে আনলোড করা হয়। সড়ক পথে এগুলো তাদের সদর কার্যালয়ে নেয়া হবে বলে তিনি জানান। পরে প্রয়োজন অনুযায়ী এসব অক্সিজেন দেশের বিভিন্ন হাসপাতালে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের ব্যবহারের জন্য পাঠানো হবে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদসহ লিন্ডে বাংলাদেশের কর্মকর্তারা। ফটো- রানা আহমেদ
সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদসহ লিন্ডে বাংলাদেশের কর্মকর্তারা। ফটো- রানা আহমেদ

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ গণমাধ্যমকে জানান, মুমূর্ষু রোগীদের জরুরি সেবার জন্য সরকারি সহযোগিতায় অক্সিজেন আমদানি করা হয়েছে। এসব অক্সিজেন খালাসের পর দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীদের জন্য সরবরাহ করা হবে।

এদিকে লিন্ডে বাংলাদেশ নারায়নগঞ্জের রুপগঞ্জ এবং চট্টগ্রামের শিতলপুরে আলাদা দুটি অক্সিজেন উৎপাদন কারখানা পরিচালনা করে আসছে। কারখানা দুটিতে প্রতিদিন ৯০ মেট্রিক টন অক্সিজেন উৎপা্দিত হচ্ছে।

ভারত থেকে আসা অক্সিজেনবাহী বিশেষ ট্রেন অক্সিজেন এক্সপ্রেস বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশনে দাঁড়িয়ে। ফটো- রানা আহমেদ
ভারত থেকে আসা অক্সিজেনবাহী বিশেষ ট্রেন অক্সিজেন এক্সপ্রেস বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলস্টেশনে দাঁড়িয়ে। ফটো- রানা আহমেদ

এ বিষয়ে লিন্ডে বাংলাদেশ এর জেনারেল ম্যানেজার সাইকা মাজেদ ভয়েস অফ আমেরিকাকে জানান, বর্তমানে তাদের দুটি কারখানায় প্রতিদিন ৯০ মে. টন অক্সিজেন উৎপাদিত হচ্ছে। এসব অক্সিজেন হাতপাতালের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন ভারী শিল্প কারখানাগুলোতে সরবরাহ করা হয়। বর্তমানে কোভিড পরিস্থিতি মোকাবিলার জন্য কেবলমাত্র হাসপাতালগুলোতেই তাদের অক্সিজেন সরবরাহ করা হচ্ছে বলে তিনি জানান।

উল্লেখ্য, লিন্ডে বাংলাদেশ একটি আমেরিকান কোম্পানি। ১৯৫৩ সাল থেকে বাংলাদেশে তারা তাদের কার্যক্রম পরিচালনা করছে।

XS
SM
MD
LG