অ্যাকসেসিবিলিটি লিংক

খালেদা জিয়ার পাসপোর্ট নবায়নের আবেদন স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যায়নি


বাংলাদেশের পাসপোর্ট। (ছবি- অ্যাডোব স্টক)
বাংলাদেশের পাসপোর্ট। (ছবি- অ্যাডোব স্টক)

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাসপোর্ট নবায়ন করার আবেদন তার কাছে আসেনি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

খালেদা জিয়ার পাসপোর্ট নবায়নের বিষয়ে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, "বেগম খালেদা জিয়ার পাসপোর্ট নবায়ন করার আবেদন কিন্তু আমার কাছে আসেনি। যদি করে থাকেন অন্য কোথাও করেছেন। ওনার পাসপোর্ট ওনার কাছে আছে কি নেই আমি জানি না। আমি জানি পাসপোর্ট নবায়নের কোনো আবেদন আমাদের মন্ত্রণালয়ে আসেনি।"

তিনি বলেন, "প্রধানমন্ত্রীর কাছে যে আবেদন এসেছে সেটি আইন মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। আইনমন্ত্রী পরীক্ষা নিরীক্ষা করে পরবর্তী অ্যাকশনের জন্য যা করণীয় তিনিই করবেন। আইন মন্ত্রণালয় আমাদের আর কিছু জানায়নি।"

মানবিকতা দেখানোর আর কোনো সুযোগ আছে কিনা এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, "প্রধানমন্ত্রী মাদার অব হিউম্যানিটি। কোকো যখন মারা গেল, ডেডবডি যখন এলো প্রধানমন্ত্রীর অনেক যন্ত্রণা ছিল, তারপরেও কিন্তু তিনি তাকে দেখার জন্য গিয়েছেন, সমবেদনা জানানোর জন্য গিয়েছেন, কিন্তু গেটটি পর্যন্ত খোলা হয়নি। সেই দৃশ্য তো নিশ্চয়ই আপনাদের মনে আছে। মানবতার প্রশ্নে যদি প্রশ্ন আসে আমি মনে করি সারাবিশ্ব থেকে যে প্রসঙ্গটি এসেছে মাদার অব হিউম্যানিটি, আমি মনে করি তিনি মাদার অব হিউম্যানিটি।"

বিএনপির আন্দোলনের হুমকি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, "তারা একটা রাজনৈতিক দল তারা আন্দোলন করতে পারে, প্রতিবাদ করতে পারে, দোয়া মাহফিল করতে পারে, মানববন্ধন করতে পারে। পাশাপাশি সহিংস কোনো ঘটনা যদি ঘটায় সেক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনী তাদের দায়িত্ব পালন করবে। মানববন্ধন, দোয়া মাহফিল, প্রতিবাদ তো তারা করছেই। কারো জানমাল ধ্বংস করা, অগ্নিসংযোগ করা, রাস্তাঘাট বন্ধ করে দিলে আইনশৃঙ্খলা বাহিনীর যা করণীয় তা করবে।"

ওদিকে, "অনেক মানবতা দেখিয়েছি, আর কত মানবতা দেখাবো" বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এমন বক্তব্যের জবাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ ধরনের বক্তব্য কোনো সভ্য দেশের নেতার কাছ থেকে আশা করা যায় না।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বিএনপির প্রয়াত ভাইস চেয়ারম্যান চৌধুরী কামাল ইবনে ইউসুফের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল আরও বলেন, "আজকে দেশনেত্রী খালেদা জিয়া গুরুতর অসুস্থ। আমরা আগেই বলেছি তিনি জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। তার চিকিৎসা দরকার এবং সেই চিকিৎসা এ দেশে সম্ভব হচ্ছে না। আমরা বলেছি, যারা চিকিৎসক তারাও বলেছেন। যে টেকনোলজিতে তার চিকিৎসা করা দরকার সে টেকনোলজি এখানে নেই। সুতরাং তাকে অবিলম্বে বাইরে উন্নত চিকিৎসাকেন্দ্রে পাঠানো দরকার। কী দুর্ভাগ্য আমাদের জোর করে ক্ষমতা দখল করে যিনি দেশ চালাচ্ছেন তিনি বলেছেন, অনেক মানবতা দেখিয়েছি, আর কত মানবতা দেখাবো। এটা কোনো সভ্য দেশের নেতার কাছ থেকে আশা করা যায় না। দুর্ভাগ্য আমাদের যে নেত্রী তার সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন, লড়াই করেছেন। গণতন্ত্রকে প্রতিষ্ঠা করবার জন্য কারাগারে গেছেন। নেই নেত্রীকে আজকে চিকিৎসার জন্য বাইরে যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে না।"

XS
SM
MD
LG