অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে বাংলাদেশ বৃটেনের সহযোগিতা চেয়েছে


রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন ও সেখানে তাদের নিরাপদ আশ্রয় নিশ্চিতে জাতিসংঘে বৃটেনের কূটনৈতিক হস্তক্ষেপ চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম লন্ডনে এক অনুষ্ঠানে বলেন, বৃটেন বরাবরই রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পক্ষে রয়েছে।

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবর্তন ও সেখানে তাদের নিরাপদ আশ্রয় নিশ্চিতে জাতিসংঘে বৃটেনের কূটনৈতিক হস্তক্ষেপ চেয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম লন্ডনে এক অনুষ্ঠানে বলেন, বৃটেন বরাবরই রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের পক্ষে রয়েছে। মন্ত্রী বলেন, বাংলাদেশ আশা করে বৃটেন জাতিসংঘে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখবে যাতে রোহিঙ্গারা মিয়ানমারে নিরাপদে ফিরে যেতে পারে।

১০ লাখেরও বেশি রোহিঙ্গা বর্তমানে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে অবস্থান করছে। প্রায় ১ লাখ রোহিঙ্গাকে ভাষানচরে স্থানান্তরের সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। রোহিঙ্গারা সেখানে যেতে রাজি হচ্ছে না। জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো কারো ইচ্ছার বিরুদ্ধে স্থানান্তর করা যাবে না বলে জানিয়ে দিয়েছে। এই পটভূমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন বলেছেন, জোর করে কাউকে ভাষানচরে পাঠানো হবে না। উল্লেখ্য যে, বৃটেন এ পর্যন্ত রোহিঙ্গাদের ১৯৯ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:00:50 0:00

XS
SM
MD
LG