অ্যাকসেসিবিলিটি লিংক

আবরার হত্যা, আরো ৩ জন গ্রেপ্তার


আবরার হত্যা, আরো ৩ জন গ্রেপ্তার

বুয়েটের মেধাবী ছাত্র আবরার হত্যা মামলায় আরো তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে রয়েছে অমিত সাহা, মিজানুর রহমান মিজান ও শামছুল আরেফিন আরাফাত। এদের গ্রেপ্তার প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম জানিয়েছেন, এজাহারে নাম না থাকলেও প্রাথমিক তদন্তে সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এ নিয়ে ১৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।
শিক্ষার্থীদের দাবি অনুযায়ী সব ধরনের প্রত্যক্ষ ও পরোক্ষ রাজনৈতিক দল ভিত্তিক শিক্ষক রাজনীতি থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছেন বুয়েটের শিক্ষকরা। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ. কে. এম. মাসুদ এ ঘোষণা দিয়ে বলেছেন, কর্তব্যে অবহেলার দায়ে ভিসি ড. সাইফুল ইসলামকে অবিলম্বে পদত্যাগ করতে হবে। ভিসি কুষ্টিয়ায় বলেছেন, তিনি চাপের মুখে পদত্যাগ করবেন না। তার ভাষায়, আমি কোন অন্যায় করিনি।
দশ দফা দাবি নিয়ে সাধারণ ছাত্ররা আন্দোলন করছে। বৃহস্পতিবার আন্দোলনরত ছাত্ররা বলেছে, আগামীকাল দুপুরের মধ্যে তাদের ১০ দফা দাবি মানতে হবে। তা না হলে তারা হল এবং প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেবে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বুয়েটের ছাত্ররা যেসব দাবি-দাওয়া নিয়ে আন্দোলন করছে তাতে আমাদের কিছু করার নেই। বুয়েট প্রশাসনের মাধ্যমে তা সমাধান করতে হবে। টিআইবি বলেছে, এই হত্যাকা- বাক-স্বাধীনতার ওপর নিষ্ঠুরতম আঘাত। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, এভাবে হত্যা করার অর্থ হচ্ছে মত প্রকাশের স্বাধীনতাকে হত্যা করা। বিরোধী বিএনপি দু’দিনের প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করেছে। এ সময় ঢাকাসহ সারাদেশে জনসমাবেশ করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, আবরার হত্যা মামলার অভিযোগপত্র শিগগিরই দেয়া হবে।
ওদিকে এই ঘটনায় জাতিসংঘ, বৃটেন, জার্মানিসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগে হতাশা ব্যক্ত করেছে সরকার। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন করে বক্তব্য রাখা সমীচীন নয়। ঢাকাস্থ বৃটিশ হাই কমিশনারকে পররাষ্ট্র দফতরে ডেকে সরকারের অবস্থান ব্যাখ্যা করা হয়েছে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:02:20 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG