অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা মহানগরে কলেরার টিকা দিচ্ছে আইসিডিডিআর,বি: দ্বিতীয় ডোজ শুরু ৩ আগস্ট


বাংলাদেশের রাজধানী ঢাকায়, কলেরার টিকা কার্যক্রম পরিচালনা করছে আন্তর্জাতিক উদরাময় কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)। এ মওসুমে, ২৬ জুন থেকে ২ জুলাইয় পর্যন্ত দেয়া হয় টিকার প্রথম ডোজ। দ্বিতীয় ডোজ শুরু হবে ৩ আগস্ট থেকে। ঢাকা মহানগরের পাঁচ এলাকায়, স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে আইসিডিডিআর,বি এ কর্মসূচি বাস্তবায়ন করছে।

আগামী ৩ আগস্ট থেকে ১০ আগস্ট পর্যন্ত কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত। তবে শুক্রবার (৫ আগস্ট) এবং আশুরার দিন (৯ আগস্ট) কার্যক্রম বন্ধ থাকবে। ২৬ জুন থেকে ২ জুলাইয়ের মধ্যে যারা টিকার প্রথম ডোজ নিয়েছেন, শুধু তারাই নিজ এলাকার টিকাকেন্দ্রে টিকাকার্ড দেখিয়ে দ্বিতীয় ডোজ নিতে পারবেন।

টিকা কার্যক্রম পরিচালনার সময়, ঢাকা শহরের যাত্রাবাড়ি, দক্ষিণ খান, সবুজবাগ, মোহাম্মাদপুর এবং মিরপুর এলাকার প্রায় ২০ লাখ ৩৬ হাজার কাসিন্দাকে কলেরা টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে। ঢাকার উক্ত পাঁচ এলাকার প্রায় ৭০০টি কেন্দ্রে টিকা দেয়া হবে। টিকা গ্রহণকারীদের কোভিড-১৯ এর যাবতীয় সুরক্ষাব্যবস্থা মেনে চলতে হবে।

টিকাদান উপলক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ নাজমুল ইসলাম বলেন, “আমরা ঢাকার ঐ পাঁচ এলাকার অধিবাসীদের কাছ থেকে আশাব্যঞ্জক সাড়া পেয়েছি এবং খুব অল্প সময়ের মধ্যে রেকর্ড পরিমাণ টিকা দিতে পেরেছি। আমরা আশা করছি, যারা প্রথম ডোজ কলেরার টিকা নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজ নিয়ে নিজেদের রোগ থেকে সুরক্ষিত করবেন।”

আইসিডিডিআর,বির বিজ্ঞানী ফেরদৌসী কাদরী, মুখে খাওয়ার কলেরা টিকাটি গ্রহণ করার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি নিরাপদ পানি ব্যবহার, নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবহার এবং নিজের স্বাস্থ্যবিধির মত রোগ প্রতিরোধ ব্যবস্থা মেনে চলার প্রতিও জোর দেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সহায়তায়, আইসিডিডিআর,বি এই কার্যক্রম পরিচালনা করছে।কার্যক্রমে জাতীয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই), বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, আন্তর্জাতিক রেড ক্রস এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এবং এমএসএফ ও সহায়তা করছে। অর্থ সহায়তা করছে, দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, জিএভিআই।

XS
SM
MD
LG