অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্বের বৃহত্তম এক্সোস্কেলটন মেক স্যুট


বিশ্বের বৃহত্তম এক্সোস্কেলটন মেক স্যুট
please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

প্রায় দুই দশক আগে, একজন স্বপ্ন দেখেছিলেন যে তিনি বিশ্বের বৃহত্তম এক্সোস্কেলটন মেক স্যুট তৈরি করবেন। শেষ পর্যন্ত তিনি তা করে দেখিয়েছেন। দৈত্যাকার এই এক্সোস্কেলেটনটি প্রথম প্রদর্শিত হয় ক্যালিফোর্নিয়ার ব্ল্যাক রক মরুভূমিতে আয়োজিত বার্নিং ম্যান ফেস্টিভ্যালে। তারপর তিনি সেটাকে কানাডার ব্রিটিশ কলাম্বিয়ার ভ্যাঙ্কুভার এবং স্কোয়ামিশে নিয়ে যান।

জনাথন টিপেট, একজন কানাডিয়ান শিল্পী এবং যান্ত্রিক প্রকৌশলী, যিনি ১৯৮৬ সালে নির্মিত জেমস ক্যামেরনের চলচ্চিত্র এলিয়েন-এর ট্রান্সফরমার এবং পাওয়ার লোডার থেকে অনুপ্রাণিত হয়ে নিজেই এমন কিছু একটা বানানোর কথা ভেবেছিলেন।

পরবর্তীতে এক্সোসাপিয়ান টেকনোলজিস-এর প্রতিষ্ঠাতা টিপেট ২০০৩ সালে ক্যালিফোর্নিয়া এবং নেভাদা সীমান্তে নির্জন মরুভূমিতে বার্ষিক সাম্প্রদায়িক সমাবেশে তার স্বপ্ন বাস্তবায়নের কাজ শুরু করেন।

গবেষণা এবং নির্মাণে লক্ষ লক্ষ ডলার খরচ করে, বিভিন্ন বাণিজ্য সম্মেলন এবং আর্ট শোগুলোতে তাদের সম্পূর্ণ কার্যকরী এই এক্সোস্কেলেটন মেকটি প্রদর্শিত হলে সারা বিশ্ব জুড়ে মানুষকে তা বিস্মিত করে।

তিনি মেক চালানোর অভিজ্ঞতাকে এতটাই অনন্য হিসাবে বর্ণনা করেছেন যে, এটাকে চালানোর সময় কখনও তাদের মুখে হাসি ফুটে ওঠে, কখনো তারা ভয়ে শিউরে ওঠে।(রয়টার্স)

XS
SM
MD
LG