অ্যাকসেসিবিলিটি লিংক

চা বাগানের মানুষরা এখন শেখ হাসিনা ছাড়া অন্য কারো উপর বিশ্বাস করতে পারছে নাঃ চা-কন্যা খায়রুন আখতার


দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে আন্দোলনে নেমে চা-কন্যা হিসেবে পরিচিতি পাওয়া খায়রুন আকতার কর্মবৈষম্যের পাশাপাশি সিলেটে প্রতিনিয়ত সামাজিক হয়রানির অভিযোগ তুলেছেন। ভয়েস অফ আমেরিকার অমৃত মলঙ্গীকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, স্থানীয় বাজারে গেলে তাদের চেহারা নিয়ে মানুষ হাসাহাসি করে।


দুই সপ্তাহের বেশি সময় ধরে সিলেটের সব চা-বাগানে অবস্থান কর্মসূচি পালন করছেন শ্রমিকেরা। হবিগঞ্জের চান্দপুর চা-বাগানে আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন 'চা-কন্যা' নারী সংগঠনের সভাপতি খায়রুন।


খায়রুন ভয়েস অফ আমেরিকার সঙ্গে আলাপকালে তার জীবনের গল্প শুনিয়েছেন। ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে, পোকামাকড়ের কামড় খেয়ে চা-বাগানে কীভাবে তারা কাজ করেন জানিয়েছেন সেকথা।


বছর দশেক আগে তার ক্যানসার আক্রান্ত বাবা ‘বিনা চিকিৎসায়’ মারা যাওয়ার পর বাধ্য হয়ে তিনি চা-বাগানে কাজ নেন।


খায়রুন বলেন, "চা-বাগানের মানুষদের নিয়ে শিক্ষিত সমাজ হাসাহাসি করে। ঠিকভাবে আমাদের ভাষাটাও প্রকাশ করতে পারি না। আমি একটু লেখাপড়া করেছি, তাই কিছুটা কথা বলতে পারি। বাগানের অন্যরা চাইলেও (স্থানীয়দের সঙ্গে) কথা বলতে পারে না। ভাষা শুনেও তারা হাসাহাসি করে। বাইরে গেলে বিভিন্ন মানুষ বিভিন্ন কথা বলে।"


চা-শ্রমিকদের কাজে ফেরাতে জেলা প্রশাসক একাধিকবার মিটিং করেছেন। মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার প্রস্তাব দিয়েছে মালিকপক্ষ। কিন্তু শ্রমিকেরা এই প্রস্তাব মানতে নারাজ। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। প্রধানমন্ত্রীর দৈনন্দিন কার্যতালিকার তথ্য থেকে জানা গেছে, শনিবার (২৭ আগস্ট) তিনি মালিকপক্ষের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।


খায়রুন বলছেন এখন শেখ হাসিনা ছাড়া তারা কারো ওপর ভরসা রাখতে চান না, "চা-শ্রমিকেরা বঙ্গবন্ধুকে শ্রদ্ধা করতেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও করেন। আমাদের বিশ্বাস তিনি দৈনিক মজুরি ৩০০ টাকা করবেন।"

XS
SM
MD
LG