অ্যাকসেসিবিলিটি লিংক

আগস্টে ৮,৭৩৩ কোটি টাকা ভ্যাট সংগ্রহ, পরিশোধে এগিয়ে বেসরকারি খাত


বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবন। (ফাইল ছবি)

বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), চলতি বছরের আগস্টে মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে আট হাজার ৭৩৩ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে। এই আহরন ভ্যাট সংগ্রহের দিক থেকে ২০ শতাংশ প্রবৃদ্ধি। আগস্ট মাসে এনবিআরের সংগ্রহ করা ভ্যাট রাজস্ব লক্ষ্যমাত্রার চেয়ে ৫১৯ কোটি টাকা বেশি। আর ভ্যাট পরিশোধে এগিয়ে আছে বেসরকারি খাত।

এ প্রসঙ্গে এনবিআর সদস্য (ভ্যাট) মইনুল খান জানান, নানা উদ্যোগ ও প্রচেষ্টায় বেশি ভ্যাট আদায় হয়েছে। সাধারণত বেসরকারি খাতের তুলনায়, সরকারি ক্রয় থেকে বেশি ভ্যাট আদায় করা হয়। এবারের বিষয়টি ব্যতিক্রম বলেও জানান তিনি।

চলতি অর্থবছরের প্রথম দুই মাসে আয়কর, ভ্যাট ও শুল্ক আদায়ের পরিমাণ ৪০ হাজার ২৭০ কোটি টাকা, যা লক্ষ্যমাত্রার চেয়ে তিন হাজার ৩১৯ কোটি টাকা কম। এই অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা তিন লাখ ৭০ হাজার কোটি টাকা।

এনবিআর সূত্র জানায়, প্রথম দুই মাসে আয়কর খাতে ১০ হাজার ৩৭৩ কোটি টাকা এবং শুল্ক খাতে ১৪ হাজার ৮৬৩ কোটি টাকা আদায় হয়েছে। জুলাই-আগস্ট মাসে ৩০টি ছোট খাতে ভ্যাট আদায় হয়েছে চার হাজার ৮৬৯ কোটি টাকা।

অন্যদিকে, খুচরা ও পাইকারি, রড-সিমেন্ট, হোটেল ও রেস্তোরাঁর মতো বেসরকারি খাত থেকে ১০ হাজার ১৬৫ কোটি টাকা ভ্যাট আদায় করা হয়েছে।

XS
SM
MD
LG