অ্যাকসেসিবিলিটি লিংক

বিক্ষোভের নামে ভাঙচুর করলে নিরাপত্তা বাহিনী তাদের দায়িত্ব পালন করবে—স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান


স্বরাষ্ট্রমন্ত্রী  আসাদুজ্জামান খান কামাল

রাজনৈতিক কর্মসূচির নামে বিক্ষোভ প্রদর্শন করতে স্বাভাবিক প্রক্রিয়ায় না গিয়ে যদি তারা ভাঙচুর করেন এবং জনদুর্ভোগ তৈরি করেন তাহলে নিরাপত্তা বাহিনী তার অর্পিত দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, ‘যদি কেউ রাস্তায় প্রতিবন্ধকতা তৈরি করে কিংবা গাড়িঘোড়া ভাঙচুর করে কিংবা জনগণের দুর্ভোগ তৈরি করার জন্য তারা যদি কিছু করে, তাহলে তো আমাদের আইনশৃঙ্খলা বাহিনী বসে থাকবে না। তাদের অর্পিত দায়িত্ব পালন করবে-এটাই স্বাভাবিক’।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) বাংলাদেশ সচিবালয়ে গণমাধ্যম কেন্দ্রে সচিবালয়ে কর্মরত সাংবাদিকদের সংগঠন ‘বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম’ আয়োজিত বিএসআরএফ সংলাপে অংশ নিয়ে তিনি একথা বলেন।

আসাদুজ্জামান খান বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী মনে করেন যে, যারা রাজনীতিতে স্বাভাবিক কর্মকাণ্ড পরিচালনা করে; তারা মিটিং করবে, তাদের দাবি-দাওয়ার কথা বলবে, রাজনৈতিক কর্মকাণ্ড করবে-সেগুলোতে আমাদের সরকারের কোনো রকম বাধা দেওয়ার ইচ্ছা নেই এবং আমরা বাধা দিচ্ছিও না’।

তিনি বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন যে, যেকোনো দল তার কর্মকাণ্ড করবে। তাতে আমাদের আপত্তি নেই’।

আসাদুজ্জামান খান বলেন, ‘আওয়ামী লীগ সব সময়েই মনে করে যে নির্বাচনের মাধ্যমে পাবলিক ম্যান্ডেটে সরকার বদল হবে। আমাদের দুর্ভাগ্য আমরা অনেক কিছুই দেখেছি, ষড়যন্ত্র দেখেছি। এগুলোর মাধ্যমেও ক্ষমতা বদল হয়ে গিয়েছিল। আওয়ামী লীগ ও আমাদের প্রধানমন্ত্রী সব সময়ই মনে করেন সরকার বদল করবার একমাত্র উপায় হলো নির্বাচনের মাধ্যমে জনগণের ম্যান্ডেট নিয়ে। সেজন্য সংবিধান অনুযায়ী ৫ বছর পর পর নির্বাচনের মাধ্যমেই, সেই নির্বাচনকেই আওয়ামী লীগ সরকার বিশ্বাস করে’।

তিনি বলেন, ‘কোনো ভাঙচুর বা কোনো কিছু হলে মামলা তো হবেই। এটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। কালকে একজন বিচারপতির গাড়ি ভাঙচুর হয়েছে। বিচারপতি স্বাভাবিক প্রক্রিয়ায় মামলা করেছেন। এই মামলা তো হবেই। এখানে রাজনীতির গন্ধ আনা উচিত নয়’।

পুরনো রাজনৈতিক মামলা সক্রিয় হচ্ছে কিনা এমন প্রশ্নে জবাবে আসাদুজ্জামান খান বলেন, ‘পুরনো মামলা রয়ে গেছে। এগুলো নিষ্পত্তি করতে হবে। পুরনো বলে কিছু না। পুরনো মামলা তো যুগ যুগ ধরে রাখব না। নতুন করে কিছু হচ্ছে না’।

XS
SM
MD
LG