অ্যাকসেসিবিলিটি লিংক

মন্দা মোকাবেলায় খাদ্যের উৎপাদন ও সংরক্ষণ বাড়াতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যে, যেকোনো সম্ভাব্য সমস্যা থেকে দেশকে বাঁচাতে, খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান পুনর্ব্যক্ত করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, “আমাদের উৎপাদন বাড়াতে হবে এবং সেগুলো সংরক্ষণ করতে হবে; যাতে আমাদের দেশ কোনো বিপদে না পড়ে।”

সোমবার (১৯ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী ও প্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে শেখ হাসিনা এ কথা বলেন। বেগম সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্ম-এ যুক্ত হন তিনি।

শেখ হাসিনা বলেন, “করোনাভাইরাস এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ব্লক ও রাশিয়ার যুদ্ধ-সংক্রান্ত নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞার প্রভাবে বিশ্ব এখন অর্থনৈতিক মন্দার মুখে পড়েছে। ফলে খাদ্যদ্রব্যের দাম সবার ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। এছাড়া বিদ্যুৎ, জ্বালানি, পরিবহনসহ সবকিছুর দাম বাড়ানো হয়েছে।”

সংরক্ষণ সক্ষমতা সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, “সরকার চাল মজুদের জন্য বেশ কিছু আধুনিক গোডাউন স্থাপন করেছে। স্থানীয়ভাবে উৎপাদিত খাদ্য সামগ্রীর জন্য এই ধরনের গোডাউন জরুরিভাবে প্রয়োজন।” তিনি আরও বলেন, “সরকার দেশের বিভিন্ন স্থানে যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছে, তার মধ্যে খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।”

একটি অধ্যাদেশের মাধ্যমে, ১৯৯৮ সালে, গাজীপুরের সালনায় দেশের ১৩তম বিশেষায়িত সরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

XS
SM
MD
LG