অ্যাকসেসিবিলিটি লিংক

বুড়িগঙ্গা পুনরুদ্ধার দুরূহ কাজ, তবে কার্যক্রম চলছে: ডিএসসিসি মেয়র তাপস


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন যে বুড়িগঙ্গা নদীর আদি চ্যানেল পুনরুদ্ধার একটা ব্যয়বহুল এবং দুরূহ কাজ। তিনি বলেন, “আদি বুড়িগঙ্গা দীর্ঘ ৫০ বছরের বেশি সময় ধরে ভরাট হয়েছে। ময়লা-বর্জ্য দিয়ে এটা সয়লাব করা হয়েছে। এই প্রথম আমরা আদি বুড়িগঙ্গা পুনরুদ্ধারের কার্যক্রম হাতে নিয়েছি।”

বুধবার (২১ ডিসেম্বর) সকালে, বুড়িগঙ্গা আদি চ্যানেল উদ্ধারে চলমান উচ্ছেদ, পরিষ্কার ও খনন কার্যক্রম পরিদর্শন শেষে, সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ঢাকা দক্ষিণ সিটির মেয়র এ তথ্য জানান। মেয়র তাপস জানান, “বুড়িগঙ্গা আদি চ্যানেল পুনরুদ্ধারের লক্ষ্যে, সীমানা নির্ধারণ, দখলদারদের উচ্ছেদ ও বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করার পর, চ্যানেলের প্রশস্ততা ১০ গুণ বেড়েছে।

শেখ ফজলে নূর তাপস বলেন, “কার্যক্রমটা অত্যন্ত ব্যয়বহুল এবং দুরূহ। চারপাশ দিয়ে দখল করে চ্যানেল সংর্কীর্ণ করে ফেলা হয়েছে। দখলদারদের নানাবিধ বাধা উপেক্ষা করেই বুড়িগঙ্গা আদি চ্যানেল পুনরুদ্ধার কার্যক্রম চলছে। অনেকগুলো মামলা হয়েছে। হাইকোর্টে সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি এবং আমরা কার্যক্রম চালিয়ে যাচ্ছি।”

মেয়র তাপস বলেন, “প্রাথমিক পর্যায়ে আমরা নিজস্ব অর্থায়নে কাজ শুরু করেছি।পরামর্শক নিয়োগ দিয়েছি এবং নতুন করে প্রকল্প প্রাক্কলনের কাজ করে যাচ্ছি। আমাদের মূল লক্ষ্য হলো পূর্ণভাবে নদী পুনরুদ্ধার করা। স্থায়ীভাবে সংরক্ষণ করা, যাতে করে আর কেউ এটা দখল করতে না পারে। আর কেউ ময়লা-বর্জ্য ফেলার সুযোগ না পায়।”

XS
SM
MD
LG