অ্যাকসেসিবিলিটি লিংক

আমি একাই এক-শো !


আমি একাই এক-শো !
please wait

No media source currently available

0:00 0:04:32 0:00

“ছেলেরা যেই কাজ করতে পারে, মেয়েরা সেই কাজ করতে পারে না- এই মেন্টালিটি -টা আমি কোনদিনই মেনে নিতে পারতাম না।”

তাই স্বামী যখন বলেছিল যে, "মেয়ে হয়ে ট্যাক্সি চালাতে তুমি পারবে না", অর্চনা মুন্ডা সেই চ্যালেঞ্জটাই নিয়েছিলেন তার স্বামীর সঙ্গে। দারিদ্র্য আর নানা সমস্যা ছিল নিত্যদিনের সঙ্গী। নিজের পায়ে দাঁড়িয়ে সংসারের হাল ধরবেন বলে যখন গাড়ি চালানোর প্রশিক্ষণ নেবেন ভেবেছিলেন তখন স্বামী বারেবারে বলেছিলেন পুরুষের মানুষের পেশায় কিছুতেই কাজ করতে পারবেন না তিনি। আর অর্চনা বলেছিলেন পেরে দেখিয়ে দেবেন। ২০০১ সালে যখন বিয়ে হয় তখনও পড়াশোনা করছিলেন, বিয়ের পর থেকেই নেশাগ্রস্ত স্বামী, সন্তানদের জন্ম, বড় করা – সংসারের যাঁতাকলে আটকে পড়েন অর্চনা। কিন্তু স্বপ্নগুলো আর সাহসটাকে ছাড়েননি। নিজে কিছু না কিছু করবেন জানতেনই, গাড়ি চালানোর প্রশিক্ষণের সুযোগ আসায় দ্বিতীয়বার আর ভাবেননি। প্রশিক্ষণ শেষে আজ তিনি একজন সফল মহিলা অ্যাপ ক্যাব ড্রাইভার।

গাড়ি চালানো শুধু তাঁর পেশা নয়, প্যাশন এবং তাঁর নিজের পরিচিতিও বটে। বাড়ির সমস্ত কাজের দায়িত্ব সামলে তিনি অ্যাপ ক্যাব চালিয়ে সংসারের হাল ধরেছেন। মানুষ করছেন ছেলে, মেয়েকে। পরিশ্রম করতে একটুও পিছপা নন তিনি। নিজের স্বপ্নগুলোকে প্রবল আত্মবিশ্বাসের সঙ্গে বাস্তব করে তুলছেন তিনি।

নারী হিসাবে কোনওভাবেই পুরুষতান্ত্রিক এই সমাজের কাছে মাথা নত করতে রাজি নন তিনি। একজন মেয়ে হিসাবে তিনি পরিশ্রম করতে, চ্যালেঞ্জ নিতে, নির্ভয়ে নিজের কাজ চালিয়ে যেতে বদ্ধ পরিকর। ভয়েস অফ আমেরিকা-কে অর্চনা বলেন, “আমার মা-কে আমি দেখেছি পরিশ্রম করতে। আমার মা আমাকে কাঁধে বেঁধে নিয়ে ধানের বোঝা অবধি বয়েছে । মেয়েরা যদি এত পরিশ্রমই করতে পারে, তবে সে ড্রাইভিং-টা কি পারবে না!”

XS
SM
MD
LG