অ্যাকসেসিবিলিটি লিংক

"সেহেরি খাবে এইজন্য সেই এগারোটা থেকে রেডি হয়ে বসে আছে।"


রাত তিনটার দিকে মোবাইলের এলার্মে অথবা এলাকার মাইকিংয়ে ঢাকাবাসীর ঘুম ভেঙ্গে যায় রমজান মাসে। মুখ-হাত ধুয়ে সেহেরি খেতে বসে কোটি বাঙালি।
ইদানিং সেহেরি পার্টি খুব ট্রেন্ডিং। ঢাকার বড় ছোট অনেক রেস্তোরাঁই ভোর পর্যন্ত খোলা থাকে, পরিবেশন করে মুখোরোচক সব খাবার। আত্মীয়-স্বজন আর বন্ধুবান্ধব নিয়ে হই হুল্লোড় করে সেহেরি করে অনেকে। কারও পছন্দ ভাত-ভর্তা, কারওবা বিরিয়ানি। সেহেরিতে কার কি খেতে ভালো লাগে, সেহেরি খাবার জন্য ঢাকার সেরা জায়গাগুলো কী, এসব নিয়ে আমরা কথা বলেছি ঢাকার কয়েকটি রেস্টুরেন্টের গেস্ট আর হোস্টদের সাথে।
বাফে রেস্টুর‍্যান্টগুলোর পশার বেশ বেড়েছে কিছুদিন, ভয়েস অফ আমেরিকাকে জানান দ্যা প্যান প্যাসিফিক লাউঞ্জের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার সাহাদাত আলী। 'মাটন রোগান জোস' তাদের গেস্টদের ফেভারিটের তালিকায় এক নম্বরে। তবে সাদা ভাতের সাথে অনেকেই করলা-চিংড়ি আর আলু দিয়ে রান্না পালংশাক পছন্দ করেন, বলেন তিনি।
ওদিকে, টানা এগারো বছর ধরে সেহেরির ব্যবস্থা রাখছে ধানমন্ডির বিখ্যাত স্টার হোটেল, বলেন নূর আলম। নয় বছর ধরে স্টারে খাবার পরিবেশন করেন তিনি । ছেলে মেয়ে, সহধর্মিনী গ্রামের বাড়িতে থাকে। কখনও পরিবারের সবাইকে নিয়ে একসাথে সেহেরি করার সুযোগ মেলেনি। "সে সুযোগটা হয়তো আসবে কি না জানি না, অপেক্ষায় আছি," বললেন আলম।
প্রতিবেদনটি তৈরি করেছেন সাকিব প্রত্যয়।

XS
SM
MD
LG