অ্যাকসেসিবিলিটি লিংক

কলকাতায় চৈত্র সেল


কলকাতায় চৈত্র সেল
please wait

No media source currently available

0:00 0:04:52 0:00

প্রতি বছরের মতো এ বছরেও কলকাতায় রমরমিয়ে চলছে 'চৈত্র সেল'; আর সারা কলকাতা যেন নেমে এসেছে ফুটপাথে ফুটপাথে। ছোট ব্যবসায়ী থেকে শুরু করে এসি মল; সব জায়গাতেই চলছে চৈত্র সেল। জামা কাপড়, জুতো, কানের দুল, স্কুলের ব্যাগ থেকে শুরু করে ঠাকুরের জামাকাপড়, ফ্যাশনেবল টপ , কুর্তি কি নেই! এই অনলাইন মার্কেটের যুগেও মানুষ গরম, ভিড় সবকিছুকে এককথায় উপেক্ষা করেই করছেন বাজার। বাংলার নতুন বছর শুরুর আগের শেষ সপ্তাহে চলছে কেনাকাটা।
ওদিকে যারা বিক্রেতা তাদের কথায় আগের সে বাজার এখন আর নেই। বাজারে জিনিসপত্রের দামও বেড়েছে অনেকটাই; তাই লোকজন কেনাকাটা করলেও আগের সে জৌলুস আর নেই। একজন বিক্রেতা আমাদের বললেন, "আগে আমরা চৈত্র সেল মানে বুঝতাম সারা বছরের মালের স্টক ক্লিয়ারেন্স, কিন্তু এখন নতুন জিনিসেরই সেল হয়। পুরোনো জিনিস লোকে আর কেনেন না।" তবুও কলকাতার রাস্তা জুড়ে এখন শোনা যাচ্ছে, "১০০...১০০...১০০... সেল... সেল... সেল...নিয়ে যান... ঠকবেন না... সেল... সেল.. সেল... "
বাংলা নববর্ষের আগের সপ্তাহে কলকাতায় চলেছে চৈত্র সেল। কলকাতার চৈত্র সেলের এই মার্কেট ঘুরে ভয়েস অফ আমেরিকার জন্য এই প্রতিবেদনটি তৈরি করেছেন কুনাল চৌধুরী।"
XS
SM
MD
LG