অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা-দিল্লির সহযোগিতায় গুরুত্বপূর্ণ মাত্রা বিজ্ঞান ও প্রযুক্তি: হাইকমিশনার প্রণয় ভার্মা


বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা, বাংলাদেশ ও ভারতের মধ্যে বিজ্ঞান-প্রযুক্তির সহযোগিতার মূল্যকে তাদের উন্নয়ন অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ মাত্রা বলে উল্লেখ করেছেন। মঙ্গলবার (৩০ মে) একটি সিম্পোজিয়ামে তিনি এ কথা বলেন।
তিনি বিজ্ঞান ও প্রযুক্তিকে বৃহত্তর জাতীয় লক্ষ্য অর্জনে এবং সাধারণ উন্নয়নমূলক চ্যালেঞ্জের সমাধান খোঁজার ক্ষেত্রে মূল অনুঘটক হিসেবে তুলে ধরেন। বলেন, “উভয় দেশ বিশ্বের উন্নত অর্থনীতির সারিতে যোগদান করতে আগ্রহী। এমন প্রেক্ষাপটে, বিজ্ঞান ও প্রযুক্তি খাতে দুই দেশের মধ্যে বিরাজিত ঘনিষ্ঠ সংযোগকে আরো উন্নীত করা, ভারত ও বাংলাদেশের জন্য অনেক মূল্য বহন করে এবং এর প্রয়োজন রয়েছে।”

ভারতের হাইকমিশনার বলেন, “সহযোগিতা, উন্নয়নশীল দেশ হিসেবে বৈজ্ঞানিক গবেষণা এবং উদ্ভাবনে অনন্য দৃষ্টিভঙ্গি আনতে পারে; এটি এমন সমাধান তৈরি করে, যা আমাদের সামাজিক চ্যালেঞ্জ এবং এর উন্নয়ন আকাঙ্খা পূরণ করতে সক্ষম, এমন ধারণা তৈরি করে।”

বিজ্ঞান ও প্রযুক্তি সহযোগিতায় উভয় দেশের তরুণ বিজ্ঞানীদের বৃহত্তর অংশগ্রহণের আহ্বান জানান হাইকমিশনার প্রণয় ভার্মা।

বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতের দীর্ঘস্থায়ী সহযোগিতার অংশ হিসেবে, বাংলাদেশ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিল (বিসিএসআইআর) এবং ভারতের বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা পরিষদ (সিএসআইআর) যৌথভাবে এই সিম্পোজিয়ামের আয়োজন করে।

XS
SM
MD
LG