অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত: ভোটের আগে ৪,৬৫০ কোটি টাকা মূল্যের নগদ অর্থ ও সামগ্রী জব্দ করেছে নির্বাচন কমিশন


প্রতীকী ছবি।
প্রতীকী ছবি।

ভারতের লোকসভা নির্বাচনের আগে, সোমবার (১৫ এপ্রিল) পর্যন্ত প্রায় ৪,৬৫০ কোটি টাকা মুল্যের নগদ অর্থ ও সামগ্রী জব্দ করেছে দেশটির নির্বাচন কমিশন। দেশটির ৭৫ বছরের ইতিহাসে, সাধারণ নির্বাচনের আগে এটাই সর্বোচ্চ বাজেয়াপ্ত করা নগদ অর্থ ও সামগ্রীর মূল্যমান।

গত ২০১৯ সালে বাজেয়াপ্ত করার যে রেকর্ড হয়েছিলো, নির্বাচনের চারদিন আগেই সেই রেকর্ড ভেঙ্গেছে নির্বাচন মিশন। কমিশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

নির্বাচন মিশনের হিসাব মতে, এ বছর গত ১ মার্চ থেকে এ পর্যন্ত (১৫ এপ্রিল) প্রতিদিন গড়ে ১০০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। যা গত লোকসভা নির্বাচনের সময় বাজেযাপ্ত করা টাকা ও সামগ্রীর চেয়ে বেশি।

কমিশন জানিয়েছে, এই পরিমাণ টাকা ও সামগ্রী জব্দ করার জন্য সীমান্তরক্ষী বাহিনী, ভিডিও তদারকি দল, আর্থিক পরিসংখ্যানে নজর রাখা দল এবং মাঠ পর্যায়ের পুলিশ বাহিনী কাজ করেছে। নগদ টাকা, মদ, নেশার দ্রব্য এবং উপহার বা অনুদান যাতে কোনোভাবে ভোটে প্রভাব ফেলতে না পারে, সে দিকেই কমিশন মনোযোগ দিয়েছে।

জব্দ করা অর্থ ও সামগ্রীর মধ্যে রয়েছে; নগদ টাকা, মদ, মাদক, সোনা-রূপার গয়না এবং বিভিন্ন ধরনের বিতরণ যোগ্য দ্রব্য। মোট বাজেয়াপ্ত করা পণ্যের মধ্যে মাদক ৪৫ শতাংশ; জানিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন জানিয়েছে, এবছর ২,০৬৮ কোটি ৮০ লাখ টাকার মাদক দ্রব্য বাজেয়াপ্ত করা হয়েছে। গত লোকসভা ভোটের সময় এর পরিমাণ ছিলো ১,২৭৯ কোটি ৯০ লাখ টাকা।

কমিশন আরো জানায়, বিতরণ যোগ্য সামগ্রী বা উপহার সামগ্রী জব্দ করা হয়েছে ১,১৪২ কোটি ৪৯ লাখ টাকার। ২০১৯ সালের নির্বাচনের সময় এর পরিমান ছিলো ৬০ কোটি ১৫ লাখ। এছাড়া, নগদ অর্থ জব্দ করা হয়েছে ৩৯৫ কোটি ৫০ লাখ টাকা; জানায় নির্বাচন কমিশন। ২০১৯ সালে নগদ অর্থ জব্দ করা হয় ৮৪৪ কোটি টাকা।

এ বছর ৪৮৯ কোটি ৩০ লাখ টাকার মদ জব্দ করেছে কমিশন। গত নির্বাচনের সময় যা ছিলো ৩০৪ কোটি ৬০ লাখ টাকার। এছাড়া, দামি ধাতু জব্দ করা হয়েছে ৫৬২ কোটি ১০ লাখ টাকা মূল্যের। ২০১৯ সালে যা ছিলো ৯৮৭.১১ কোটি টাকার; জানায় ভারতের নির্বাচন কমিশন।

XS
SM
MD
LG