অ্যাকসেসিবিলিটি লিংক

অর্থমন্ত্রী মাহমুদ আলী: আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই


বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

চলতি অর্থবছরে আইএমএফের বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের বিষয়ে তিনি সন্তুষ্ট।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে স্থানীয় সময় মঙ্গলবার (১৬ এপ্রিল) বিশ্বব্যাংক-আইএমএফের বসন্তকালীন বৈঠকের ফাঁকে বাংলাদেশি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

মাহমুদ আলী বলেন, আইএমএফের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস নিয়ে চিন্তা নেই, কারণ দেশ এরই মধ্যে সংকট কাটিয়ে উঠতে শুরু করেছে।

তিনি বলেন, “অর্থনৈতিক সংস্কারের জন্য সরকার যেসব উদ্যোগ নিয়েছে, সেগুলো কাজ করছে।”

তিনি আরও বলেন, মানুষ স্বস্তি ফিরে পাচ্ছে। কিন্তু যারা নেতিবাচক দৃষ্টিতে দেখছেন, তারা খুশি নন।

আইএমএফের পূর্বাভাস: বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৫ দশমিক ৭ শতাংশ

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধির পূর্বাভাস আবার সংশোধন করে, ৫ দশমিক ৭ শতাংশ নির্ধারণ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। মঙ্গলবার (১৬ এপ্রিল) প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুকে সংশোধিত এ প্রতিবেদন প্রকাশ করেছে আইএমএফ।

আইএমএফের প্রবৃদ্ধির পূর্বাভাসে, ক্রমাগত উচ্চ মূল্যস্ফীতি, বেকারত্ব, নিম্ন রেমিট্যান্স প্রবাহ, শিল্প বিনিয়োগের লক্ষ্যমাত্রা হ্রাস এবং বিভিন্ন বৈশ্বিক ও স্থানীয় চ্যালেঞ্জ তুলে ধরা হয়েছে।

দ্বিতীয়বারের মতো বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ। ২০২৩ সালের অক্টোবরে, ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রবৃদ্ধির পূর্বাভাস সাড়ে ৬ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছিল।

অন্যদিকে, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রপ্তানির ওপর নির্ভর করে ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের জিডিপি ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করবে বলে জানাছিল।

চলতি মাসের শুরুর দিকে বিশ্বব্যাংক জানিয়েছে, উচ্চ মূল্যস্ফীতির কারণে বেসরকারি ভোগ কমে যাওয়ায় নিম্ন প্রবৃদ্ধির মুখোমুখি হবে বাংলাদেশ।

বিশ্বব্যাংক আরও বলেছে, ২০২৩-২৪ অর্থবছরে জিডিপি ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত প্রসারিত হবে।এই হার, কোভিড-১৯ মহামারীর আগের দশকের গড় বার্ষিক প্রবৃদ্ধি হার, ৬ দশমিক ৬ শতাংশ থেকে কম।

XS
SM
MD
LG