অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের কুষ্টিয়াতে বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা


বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রাহমানের ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করে যখন কয়েকটি ইসলামি দল সভা-সমাবেশ ও বিক্ষোভ করে চলেছে তখন উত্তরাঞ্চলের কুষ্টিয়া জেলা শহরে তাঁর নির্মাণাধীন একটি ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

শনিবার পুলিশের তরফে গণমাধ্যমকে জানান হয়েছে শুক্রবার রাতের কোনও এক সময় বঙ্গবন্ধুর ওই ভাস্কর্যের কয়েকটি অংশ ভেঙে ফেলা হয়। পুলিশ আরও জানিয়েছে সিসি ক্যামেরার ফুটেজ দেখে ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে এবং শীঘ্রই তাঁদের আইনের আওতায় আনা হবে। বঙ্গবন্ধুর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুর করার প্রতিবাদে কুষ্টিয়ায় আওয়ামী লীগ, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠন বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানব বন্ধন করেছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনকে কেন্দ্র করে সম্প্রতি হেফাজতে ইসলামসহ কয়েকটি ইসলামি দল এবং ক্ষমতাসীনদের মধ্যে বিতর্কের সৃষ্টি হয়েছে। ক্ষমতাসীনদের তরফে এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে বলা হয়েছে ভাস্কর্য এবং মূর্তি এক জিনিস নয়। ভাস্কর্যকে একটি শিল্পকর্ম হিসবে উল্লেখ করে ব্যাখ্যায় বলা হয়েছে বিশ্বের কয়েকটি মুসলিম দেশেও ভাস্কর্য রয়েছে।

তবে শুক্রবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরীসহ দেশের শীর্ষস্থানীয় ৯৫ জন উলামা, মাশায়েখ ও মুফতিদের একটি যৌথ বিবৃতি প্রকাশ করা হয়েছে যাতে বলা হয়েছে মানুষ বা অন্য যে কোনও প্রাণীর ভাস্কর্য অথবা মূর্তি নির্মাণ, স্থাপন ও সংরক্ষণ পূজার উদ্দেশ্যে না হলেও সন্দেহাতীতভাবে তা নাজায়েজ, স্পষ্ট হারাম এবং কঠোরতম আজাবযোগ্য গুনাহ। যারা বলছেন মূর্তি ও ভাস্কর্য এক নয় তারা ভুল বলছেন ও সত্যকে গোপন করছেন বলে উল্লেখ করে বিবৃতিতে বলা হয় এটি কোরআন ও সুন্নাহকে অমান্য করা হচ্ছে। অন্য কোনও মুসলিম দেশে ভাস্কর্য থাকার উদাহরণ দিয়ে ভাস্কর্যকে জায়েজ করা যাবে না বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। এর আগে বিভিন্ন সভা সমাবেশে হেফাজতে ইসলামের নেতারা ভাস্কর্য স্থাপনের যে কোন উদ্যোগকে প্রতিহত করার ঘোষণা দিয়েছে। শুক্রবার বাদ জুম্মা বিভিন্ন ইসলামি দলের সমর্থকরা সভা-সমাবেশের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা উপেক্ষা করে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনের গেট থেকে মিছিল বের করলে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে, শনিবার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান জামালপুর জেলা শহরে সাংবাদিকদের সাথে আলাপকালে আগামী এক সপ্তাহের মধ্যে ভাস্কর্য নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে তার একটা অবসান হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন। অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য যা করার দরকার সে বিষয়ে ধর্ম মন্ত্রণালয় থেকে ব্যবস্থা নেয়া হচ্ছে বলে তিনি জানান।


XS
SM
MD
LG