অ্যাকসেসিবিলিটি লিংক

টিকা দ্রুত পেতে আগাম বুকিং দেয়ার পরামর্শ জাতীয় কমিটির


করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি বিশেষজ্ঞ কমিটি টিকা পেতে সরকারকে অগ্রিম টাকা দিয়ে বুকিং করার পরামর্শ দিয়েছে। বৃহস্পতিবার এক বৈঠকে মিলিত হয়ে কমিটি বলেছে, পৃথিবীর প্রায় সব দেশ টিকা সংগ্রহ নিয়ে একধরনের প্রতিযোগিতায় নেমেছে। কয়েকটি দেশ টিকা কেনার জন্য অগ্রিমও দিয়েছে। এই অবস্থায় বাংলাদেশের বসে থাকার সুযোগ নেই। তাছাড়া কোন একটি টিকার জন্য কাজ না করে একাধিক উৎস থেকে সংগ্রহের চেষ্টা অব্যাহত রাখতে হবে। এছাড়া কোনো কোনো টিকার জন্য প্রয়োজনীয় তাপমাত্রার কোল্ড চেইন ব্যবস্থা চালুর দরকার হয়। যেটা আমাদের দেশে নেই। টিকা নির্বাচনের ক্ষেত্রে সে বিষয়টির দিকে নজর দিতে হবে। আগামী মাসে অনুষ্ঠেয় হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পুজা সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি মেনে উদযাপনের পক্ষে মত দিয়েছে কমিটি। জাতীয় পরামর্শক কমিটি তাদের সুপারিশে বলেছে, টিকা প্রাপ্তির পর এর কার্যক্রম প্রাতিষ্ঠানিকভাবে করতে হবে। টিকার কোন পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা তার ফলোআপ করার ব্যবস্থা থাকতে হবে। কমিটি করোনার টেস্ট আরও বাড়ানোর উপর জোর দিয়েছে। বলেছে, তুলনামূলকভাবে টেস্ট কম। এজন্য বিশেষজ্ঞরা এন্টিজেন ও এন্টিবডি টেস্টের জন্য আবারও তাগিদ দেন। তাদের মতে, এন্টিজেন টেস্ট কিটের যে যাচাইকরণ প্রক্রিয়া চালু রয়েছে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে। কারণ বিশ্বস্বাস্থ্য সংস্থা এ ধরনের কিটের এখনো অনুমোদন দেয়নি। জাতীয় পরামর্শক কমিটির ধারণা, পিসিআর, এন্টিজেন ও এন্টিবডি টেস্টের কার্যক্রম পাশাপাশি চলতে থাকলে করোনা মোকাবিলায় সহায়ক হবে। জনসচেতনতা বাড়ানোর জন্য কমিটি সুপারিশ করেছে। বলেছে, প্রকাশ্য স্থানে নমুনা সংগ্রহের বুথ চালু করা দরকার।

ওদিকে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ২২ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ৫৪১ জন। রাষ্ট্রীয় স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, এ সময় এক হাজার ৯২৩ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন।

করোনায় আক্রান্ত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে আইসিইউতে নেয়া হয়েছে। গত ৪ঠা সেপ্টেম্বর থেকে অ্যাটর্নি জেনারেল ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। শুক্রবার সকালে তার শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসকরা তাকে দ্রুত নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়ার পরামর্শ দেন।

please wait

No media source currently available

0:00 0:02:03 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG