অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের জন্য ইউএনএইচসিআর’এর প্রতি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাস্তুচ্যুত রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে জাতিসংঘের শরণার্থী সংস্থা বা ইউএনএইচসিআর প্রতি আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার জিনিভায় শুরু হওয়া এশিয়া-প্যাসিফিক অঞ্চলের স্বল্পোন্নত দেশ সমূহের ৪ দিন ব্যাপী পর্যালোচনা সম্মেলনের ফাঁকে পররাষ্ট্রমন্ত্রী ইউএনএইচসিআরের মহাপরিচালক ফিলিপো গ্র্যান্ডির সঙ্গে এক বৈঠকে এ আহ্বান জানিয়েছেন বলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে বৈঠকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারের মানবিক সিদ্ধান্তকে স্বাগত জানান ফিলিপো গ্র্যান্ডি।

২০১৭ সালের ২৫ শে আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যের অধিবাসী সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীর ওপর দেশটির সামরিক বাহিনী হামলা চালালে জীবন বাঁচাতে প্রায় ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের কক্সবাজার জেলায় আশ্রয় নেন। রোহিঙ্গাদের নিরাপদ এবং সম্মানজনক প্রত্যাবাসনের জন্য মিয়ানমার সরকার অনুকূল পরিবেশ সৃষ্টি করতে না পারায় গত চার বছরে একজন রোহিঙ্গাও স্বদেশে ফেরেন নাই।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলে হয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের স্বল্পোন্নত দেশ সমূহের পর্যালোচনা সম্মেলনের উদ্বোধনী দিনে মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বল্পোন্নত দেশগুলোর জন্য অবকাঠামো নির্মাণে শক্তিশালী নীতি ও পদক্ষেপ গ্রহণের জন্য আন্তর্জাতিক সমর্থন জোরদার করার আহ্বান জানিয়েছেন। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের স্বল্পোন্নত দেশগুলোর বিশেষ করে দারিদ্র্য হ্রাস এবং মানবসম্পদ ও অবকাঠামো বিনিয়োগে অগ্রগতির তিনি প্রশংসা করেন।

XS
SM
MD
LG