অ্যাকসেসিবিলিটি লিংক

সংশোধিত আইনটিকে কার্যকর করতে অধ্যাদেশ জারি করে দিচ্ছে বাংলাদেশ সরকার


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধর্ষকদের পশু বলে আখ্যায়িত করে বলেন ধর্ষণ নামের পাশবিকতা নিয়ন্ত্রণ করতে তাঁর সরকার আইন সংশোধন করে ধর্ষণের জন্য মৃত্যুদণ্ডের বিধান সংযুক্ত করেছে।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের অনুষ্ঠানে ভার্চুয়ালি বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী এমন মন্তব্য করে বলেন যেহেতু বর্তমানে জাতীয় সংসদের অধিবেশন চালু নেই তাই সরকার সংশোধিত আইনটিকে কার্যকর করতে অধ্যাদেশ জারি করে দিচ্ছে। শেখ হাসিনা বলেন এসিড সন্ত্রাসকেও কঠোর আইন করার মাধ্যমে নিয়ন্ত্রণ করা গেছে।নোয়াখালীতে বিবস্ত্র করে এক নারীকে নির্যাতন ও সিলেটের এমসি কলেজে্র ছাত্রাবাসে এক নববধূকে গনধর্ষণসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া যৌন নিপীড়নের ঘটনায় দেশজুড়ে গত কয়েকদিন যাবত ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের মধ্যে সরকার ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করল।

এদিকে, নারী অধিকার নিয়ে কাজ করা দেশের অন্যতম সংগঠন বাংলাদেশ মহিলা পরিষদ এক সংবাদ সম্মেলনে দেশব্যাপী ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতা ব্যাপক ভাবে বেড়ে যাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে।সংবাদ সম্মেলনে একটি লিখিত বক্তব্যে পাঠ করে শোনানো হয় যাতে বলা হয়েছে ধর্ষকরা রাজনৈতিক ও প্রশাসনিক আশ্রয়-প্রশ্রয় পাচ্ছে, যার ফলে নির্যাতনের শিকার নারীর পরিবার সঠিক ও সুষ্ঠু বিচার থেকে বঞ্চিত হচ্ছে। ফলশ্রুতিতে হত্যা ও আত্মহত্যার মতো ঘটনা অহরহ ঘটছে বলে মনে করছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংস্থাটির পক্ষ থেকে নারীর সুরক্ষা নিশ্চিত করতে একটি কমিশন গঠন করা সহ ১৫ দফা দাবি জানানো হয়েছে।

please wait

No media source currently available

0:00 0:02:11 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG