অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমধ্যসাগর থেকে অভিবাসন-প্রত্যাশী বাংলাদেশীদের উদ্ধার


Bangladeshi Refugees in Tunisia

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম এর সুত্রে  শুক্রবার ঢাকায় পাওয়া খবরে এ তথ্য জানিয়ে বলা হয়েছে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের মধ্যে বাকি তিনজন মিশরের নাগরিক। তিউনিসিয়ার উপকুল রক্ষীরা জানিয়েছে উদ্ধারের পর তাঁদেরকে আইওএম এবং রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হয়েছে। খবরে বলা হয়েছে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবা’এর একটি হোটেলে এদের সকলকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। 

উত্তর আফ্রিকার দেশ লিবিয়া থেকে বৃহস্পতিবার ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌযান ভেঙ্গে ডুবে গেলে ভাসতে থাকা ২৬৪ জন বাংলাদেশীসহ মোট ২৬৭ জন অবৈধ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়ার উপকুল রক্ষীরা।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম এর সুত্রে শুক্রবার ঢাকায় পাওয়া খবরে এ তথ্য জানিয়ে বলা হয়েছে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের মধ্যে বাকি তিনজন মিশরের নাগরিক। তিউনিসিয়ার উপকুল রক্ষীরা জানিয়েছে উদ্ধারের পর তাঁদেরকে আইওএম এবং রেড ক্রিসেন্ট সোসাইটির কাছে হস্তান্তর করা হয়েছে। খবরে বলা হয়েছে তিউনিসিয়ার দক্ষিণাঞ্চলীয় দ্বীপ জেরবা’এর একটি হোটেলে এদের সকলকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

কোয়ারেন্টিন শেষে উদ্ধার হওয়া ব্যক্তিদের কোথায় নেওয়া হবে তা এখনো ঠিক হয়নি বলে খবরে উল্লেখ করে বলা হয়েছে এ বছরের মে মাস থেকে জুন মাসের ২৪ তারিখ পর্যন্ত তিউনিসিয়ার কোস্ট গার্ড বিভিন্ন সময়ে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার সময় ৭০৭ জন অবৈধ বাংলাদেশী অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে। খবরে বলা হয় এ ছাড়া মে মাসে লিবিয়া কর্তৃপক্ষ আলজেরিয়ার সীমান্তবর্তী মরু এলাকা দারাসে অপহরণকারীদের কবল থেকে ৮৬ জন বাংলাদেশীকে উদ্ধার করেছে। তাঁরা লিবিয়ার বেনগাজি শহর হয়ে মরুভূমি পাড়ি দিয়ে ভূমধ্যসাগরে যাওয়ার পথে অপহরণকারীদের কবলে পড়েছিলেন এবং উদ্ধারের পর তাঁরা লিবিয়া সরকারের হেফাজতে রয়েছেন।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর দেয়া তথ্য অনুযায়ী চলতি বছরের পহেলা জানুয়ারি থেকে ২১শে জুন পর্যন্ত ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বিভিন্ন দেশের ১৯ হাজার ৬১ জন অভিবাসন প্রত্যাশী ইতালিতে পৌঁছেছেন যার মধ্যে শীর্ষে রয়েছে বাংলাদেশের ২ হাজার ৬০৮ জন। সংস্থাটি আরও জানিয়েছে এ বছরের পহেলা জানুয়ারি থেকে ২১ শে জুন পর্যন্ত অবৈধভাবে ইউরোপ পাড়ি দেওয়ার পথে অন্তত ৮১৩ জন অভিভাসন প্রত্যাশী প্রাণ হারিয়েছেন। তবে এদের মধ্যে কোন বাংলাদেশী রয়েছেন কিনা তা জানানো হয় নাই।

XS
SM
MD
LG