অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশিরা এখন থেকে উমরাহ্‌ পালনের জন্য সৌদি আরব যেতে পারবেন: ধর্ম মন্ত্রনালয়


পবিত্র মক্কায় শহরে কাবা ঘরের চারপাশে তাওয়াফ করছেন মুসলমানগন।১৭ জুলাই ২০২১।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মাদ আনোয়ার হোসেন বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেন উমরাহ্‌ পালনের জন্য সৌদি আরব যাওয়ার জন্য দেশটির সরকার কিছু শর্ত বেঁধে দিয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় শর্ত গুলো মেনে বাংলাদেশের নাগরিকরা সৌদি দূতাবাস থেকে ভিসা নিয়ে মক্কায় ওমরাহ্‌ পালন করতে যেতে পারবেন। তবে সংবাদ বিজ্ঞপ্তিতে শর্ত গুলো সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয় নাই।

করোনা মহামারির কারণে সৌদি সরকার দীর্ঘদিন ওমরাহ্‌ পালন স্থগিত রাখার পর সম্প্রতি তা খুলে দিয়েছে। একই কারণে সৌদি সরকার ২০২০ এবং ২০২১ সালে বিদেশ থেকে কোন হজ যাত্রিকে পবিত্র হজ পালনের অনুমতি দেয় নাই। তবে সৌদি আরবে অবস্থানরত সীমিত সংখ্যক বিদেশী এবং সৌদি নাগরিককে হজ পালনের সুযোগ দেয়া হয়েছিল।

ভয়েস অফ আমেরিকার পক্ষে হজ্জ এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ বা হাব এর সভাপতি মোহাম্মদ শাহাদাত হোসাইনের কাছে উমরাহ্‌ পালনের যে সুযোগ সৌদি সরকার দিয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন প্রাথমিক ভাবে আরব দেশগুলোর নাগরিকারা অগ্রাধিকার ভিত্তিতে এই সুযোগ পাবেন। অন্যান্য দেশের নাগরিকদের উমরাহ্‌ পালনের জন্য সৌদি সরকার যে সকল শর্ত দিয়েছে সেগুলো পূরণ করা সময় সাপেক্ষ হওয়ায় বাংলাদেশের নাগরিকদের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের আগে ভিসার জন্য আবেদন করা সম্ভব হবেনা বলে তিনি ধারনা করছেন।

শাহাদাত হোসাইন বলেন উমরাহ্‌ পালনের বিষয়টি যেহেতু দুই দেশের বেসরকারি খাত পরিচালনা করে থাকে তাই এ খাতের সাথে যুক্ত হজ এজেন্সি গুলোর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদনের কাজটি প্রথমেই সারতে হবে। এ সকল কার্যক্রম সারতে আগস্ট মাস শেষ হয়ে যাবে বলে উল্লেখ করে তিনি বলেন এর পর উমরাহ্‌ পালনে গমনেচ্ছু বাংলাদেশী নাগরিকরা ভিসার জন্য আবেদন করতে পারবেন। হাব এর সভাপতি বলেন এছাড়াও উমরাহ্‌ পালনে গমনেচ্ছুদের ফাইজার, মর্ডানা , জনসন অথবা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পূর্ণ ডোজ টিকা নিতে হবে, দেশ ছাড়ার আগে লাগবে করোনা নেগেটিভ সনদপত্র এবং সৌদি আরব পৌঁছালে তিন দিন আইসোলেশানে থাকতে হবে।

XS
SM
MD
LG