অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়া রোহিঙ্গা সংকটের আশু সমাধান চায়


ঢাকা সফররত মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সাইফউদ্দিন আব্দুল্লাহ মনে করেন, রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন যত তাড়াতাড়ি সম্ভব শুরু করা উচিত। তার মতে, এই প্রত্যাবাসন হতে হবে সম্মানজনক। এই প্রত্যাবাসন প্রক্রিয়ায় রোহিঙ্গাদেরও মতামত নিতে হবে। একই সময় তিনি বলেন, রাখাইনেরও পরিবেশ উন্নত করতে হবে। তিনি বলেন, আমরা আসিয়ানকে বুঝানোর চেষ্টা করছি। সম্মিলিতভাবে এই প্রক্রিয়া শুরু করা গেলে এই সঙ্কটের আশু সমাধান হতে পারে।


বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক শেষে মালয়েশিয়ান মন্ত্রী এই মনোভাব ব্যক্ত করেন। তিনি বলেন, বাংলাদেশ যে উদারতা দেখিয়েছে তা নজিরবিহীন। জনশক্তি রপ্তানি পুনরায় চালু করা হবে কিনা এমন এক প্রশ্নের জবাবে সাইফউদ্দিন আব্দুল্লাহ বলেন, আমরা আশা করছি আগস্টের মধ্যে সেটা চালু করা যাবে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ ঢাকা সফর করবেন এমন সিদ্ধান্তের কথাও জানিয়েছেন সাইফউদ্দিন।


ওদিকে মালয়েশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সাইফউদ্দিন আব্দুল্লাহ রোববার দুপুরে উখিয়ায় বেশ কয়েকটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, রোহিঙ্গাদের নাগরিকত্ব ও মানবাধিকার নিশ্চিত করতে হবে। এ ব্যাপারে আশিয়ানভুক্ত দেশগুলো মিয়ানমারের সাথে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। রোহিঙ্গারা মালয়েশিয়ান মন্ত্রীকে বলেন, আমরা এখানে থাকতে আসিনি। এভাবে ঝুপড়ি ঘরে থাকতে চাই না। তারা বলেন, বাংলাদেশের জনগণ নিজেরা না খেয়ে আমাদেরকে খাইয়েছেন। আমরা থাকার ফলে বাংলাদেশের ক্ষতি হচ্ছে। তাই আমরা নিজ দেশে ফিরতে চাই। জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফিরে যেতে পারে। রোহিঙ্গা ক্যাম্প থেকে ফেরার পথে বিকেল ৩টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ সংলগ্ন মালয়েশিয়া ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন সাইফউদ্দিন আব্দুল্লাহ।

please wait

No media source currently available

0:00 0:02:02 0:00


XS
SM
MD
LG