অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের উচিৎ রোহিঙ্গাদের ওপর আরোপিত বিধি-নিষেধ প্রত্যাহার করা: এইচআরডব্লিউ


যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ বা এইচআরডব্লিউ বলেছে বাংলাদেশ সরকারের উচিৎ রোহিঙ্গাদের চলাচলের স্বাধীনতা এবং টেলিযোগাযোগের ওপর আরোপিত বিধি-নিষেধ প্রত্যাহার করা।

শনিবার এক বিবৃতিতে এইচআরডব্লিউ বলেছে, সরকারের এ সকল নিষেধাজ্ঞা আশ্রয় শিবিরে থাকা দশ লক্ষাধিক রোহিঙ্গার নিরাপত্তা, স্বাস্থ্য এবং অন্যান্য জরুরি সেবা পাওয়ার মত বিষয়গুলোকে ঝুঁকিতে ফেলেছে। বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, সম্প্রতি রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ব্যর্থ হওয়া, রোহিঙ্গাদের বিশাল সমাবেশ এবং রোহিঙ্গা ক্যাম্পে একজন বাংলাদেশী ও চার জন রোহিঙ্গা আততায়ীর হাতে নিহত হওয়ার পর সরকার রোহিঙ্গাদের ওপর বিভিন্ন বিধি নিষেধ আরোপ করেছে। বিবৃতিতে বাংলাদেশ সরকারকে মাথা ঠাণ্ডা রেখে বিভিন্ন সমস্যায় জর্জরিত রোহিঙ্গাদের বিচ্ছিন্ন না করে তাঁদের প্রতি সহানভূতিশীল হওয়ার আহ্বান জানিয়েছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু না হওয়ার বিষয়টি সরকার এবং স্থানীয়দের হতাশার কারন হতে পারে বলে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এক্ষেত্রে রোহিঙ্গাদের ওপর এর দায়ভার না চাপিয়ে তাদের লক্ষ্য হওয়া উচিৎ সংকট নিরসনে সমস্যার সৃষ্টিকারীদের ওপর চাপ সৃষ্টি করা।

please wait

No media source currently available

0:00 0:00:55 0:00


XS
SM
MD
LG