অ্যাকসেসিবিলিটি লিংক

টিম অস্ট্রেলিয়াকে নিশানা করে ঢিল, নানা প্রশ্ন


Bangladesh cricket fans, dressed as tigers, the symbol of Bangladesh cricket, cheer for their team during the first day of the second Test match between Bangladesh and England at the Sher-e-Bangla National Cricket Stadium in Dhaka.

ঢাকা সফরকালে একজন রাষ্ট্রপ্রধান যে ধরনের নিরাপত্তা পেয়ে থাকেন ঠিক সে রকম নিরাপত্তাই পাচ্ছে অস্ট্রেলিয়া ক্রিকেট টিম। এই নিরাপত্তা ভেদ করে কে বা কারা টিম অস্ট্রেলিয়াকে নিশানা করে ঢিল ছুড়ে দিয়েছে। যে ঢিল আন্তর্জাতিক শিরোণামে পরিণত হয়েছে। গাড়িটি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে খেলোয়াড়দের নিয়ে হোটেলে ফিরছিল। পথিমধ্যেই এই ঘটনা। এরপর কত কিছু? রীতিমতো গবেষণা হচ্ছে ছোট্ট ঢিল নিয়ে। বলা হচ্ছে, ছোট্ট একটি ঢিল বাসের কাঁচ ভেঙ্গে দিয়েছে? রহস্যটা এখানেই। একটি ছোট্ট ঢিল কি করে ডাবল প্রটেকটেড আধুনিক একটি বাসের কাঁচ ভাঙ্গতে পারে? এই রহস্যের জট খুলতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করেছে। বলেছে, আর কোন ভয় নেই। নিরাপত্তায় ফাক-ফোকড়ও নেই। তাদের ভাষ্য, টিম অস্ট্রেলিয়া এতে শঙ্কিত নয়। অস্ট্রেলিয়ার মিডিয়াও এটাকে বড় করে দেখেনি। এই অবস্থায় প্রশ্ন করেছিলাম বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনূসের কাছে। তার মতে, ঘটনা ছোট হলেও তদন্ত করে দেখতে হবে। কারা এই ঢিল মারলো?
এই ঘটনার পর নিরাপত্তা আরো বাড়ানো হয়েছে। যদিও মঙ্গলবার সকালে ভিন্ন পথেই অস্ট্রেলিয়া টিমকে মাঠে নেয়া হয়েছে। অস্ট্রেলিয়া দলের নিরাপত্তা ব্যবস্থাপক শ্যান ক্যারল বলেছেন, ঘটনাটি বড় নয়। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ঘটনা যত ছোটই হোক বাংলাদেশ কি এটাকে হালকা করে দেখতে পারে? যেখানে নিরাপত্তাজনিত কারণে অন্তত দু’দফা টিম অস্ট্রেলিয়া তাদের ঢাকা সফর বাতিল করেছিল।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG