অ্যাকসেসিবিলিটি লিংক

৯৩ হাজার বাংলাদেশীকে ফিরিয়ে আনার সিদ্ধান্ত


ইউরোপে অবৈধভাবে অবস্থান করছেন এমন ৯৩ হাজার বাংলাদেশীকে ফিরিয়ে আনার ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। মঙ্গলবার পররাষ্ট্র দপ্তরে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

পররাষ্ট্র সচিব মোহাম্মদ শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এদের ফিরিয়ে আনার ব্যাপারে ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস’ (এসওপি) সই করারও সিদ্ধান্ত হয়েছে। জুলাইয়ের মধ্যে এসওপি সইয়ের সময়সীমা বেঁধে দিয়েছিল ২৮ জাতির ইউরোপিয় জোট। এসব বিষয়ে আলোচনার জন্য ইউরোপিয় ইউনিয়নের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের শিগগিরই ঢাকা আসার কথা রয়েছে।

চারটি ক্যাটাগরিতে নাগরিকত্ব বাছাই করার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। যারা দীর্ঘ সময় ধরে সংশোধনাগার বা পুলিশ কাস্টডিতে রয়েছে। যারা বৈধ ভিসা নিয়ে গেছেন কিন্তু এখন নানা কারণে অবৈধ বা অনিয়মিত হয়ে পড়েছেন। যাদের বৈধ পাসপোর্ট আছে কিন্তু বৈধ ভিসা ছিল না বা নেই এবং যাদের হাতে বাংলাদেশী পাসপোর্ট বা বৈধ কোন ডকুমেন্টই নেই। মঙ্গলবারের বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, কোন অবস্থাতেই ভিনদেশী নাগরিক, বিশেষ করে রোহিঙ্গাদের বিষয়ে সতর্ক থাকার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট

XS
SM
MD
LG