অ্যাকসেসিবিলিটি লিংক

এক বছরে বাংলাদেশ ২১কোটি ভ্যাকসিন পাওয়ার আশা করছে: স্বাস্থ‌্যমন্ত্রী জাহিদ মালেক


হাসপাতালে নেয়া হচ্ছে করোনা আক্রান্ত একজন রোগীকে

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে আজ নির্মাণাধীন ফিল্ড হাসপাতাল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন আগামী এক বছরের মধ্যে বাংলাদেশ বিভিন্ন সূত্র থেকে ২১কোটি ভ্যাকসিন পাওয়ার আশা করছে।

বাংলাদেশের স্বাস্থ‌্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন বাড়তে থাকা করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণে আনতে সরকার প্রতি মাসে ১ কোটি লোককে টিকা দেওয়ার পরিকল্পনা করছে এবং সেই অনুযায়ী কাজও চলছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে আজ নির্মাণাধীন ফিল্ড হাসপাতাল পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন আগামী এক বছরের মধ্যে বাংলাদেশ বিভিন্ন সূত্র থেকে ২১কোটি ভ্যাকসিন পাওয়ার আশা করছে।

তিনি বলেন সারা দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় ও স্বাস্থ্যবিধি না মানার কারনে সংক্রমণ বেড়ে চলেছে। গ্রামের চিত্রকে আশংকাজনক বলে আখ্যায়িত করে তিনি বলেন শহরের হাসপাতালগুলোতে ভর্তি করোনা রোগীদের ৭৫ শতাংশই গ্রাম থেকে আসা যাদের সবাই বয়স্ক এবং তারা টীকা নেননি। হাসপাতালগুলোর ওপর চাপ কমাতে সংক্রমণ কমানোর কোন বিকল্প নাই উল্লেখ করে তিনি সংক্রমণ প্রতিরোধে দেয়া চলতি লক ডাউনের সময় বিনা কারণে বাইরে ঘোরাঘুরি না করে সকলকে নিজ নিজ আবাসস্থলে থাকার পরামর্শ দেন।

এদিকে, দেশের করোনা সংক্রমণের পরিস্থিতি নিয়ে রোববার আয়োজিত এক ভার্চুয়াল বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেছেন বাংলাদেশে ঈদের ছুটি চলাকালে করোনা ভাইরাস সংক্রমণের পরীক্ষা কম হলেও হার কমেনি।

তিনি বলেন গত সাত দিনে নমুনা সংগ্রহ ও পরীক্ষা কম হলেও সংক্রমণের হার ৩০ শতাংশের নিচে নামেনি। বরং ২৪শে জুলাই ৩২.৫৫ শতাংশ রোগী শনাক্ত হয়েছে বলে তিনি উল্লেখ করেন। তিনি বলেন বাংলাদেশে গত বছরের মার্চ মাসে করোনা সংক্রমণ শুরুর পর থেকে জেলাভিত্তিক করোনা রোগী শনাক্তের হিসাবে ঢাকা জেলা শীর্ষে অবস্থান করছে এবং এই জেলাতে ইতিমধ্যেই শনাক্ত রোগীর সংখ্যা চার লাখ ছাড়িয়ে গেছে। এই সময়ে সবচেয়ে কম সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে রাজশাহী জেলাতে যার পরিমাণ ১৮, ৪১৬ জন। অধ্যাপক নাজমুল ইসলাম জানিয়েছেন বিভাগভিত্তিক মৃত্যুর হারেও এগিয়ে আছে ঢাকা এবং এরপরই রয়েছে খুলনা বিভাগ।

অপরদিকে, শনিবার রাতে ভারত থেকে ট্রেন যোগে যে দুইশ টন তরল অক্সিজেন বাংলাদেশে পৌঁছেছে সেগুলোকে খালাস করা শুরু হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী তিন বাংলাদেশি চিকিৎসক ও জাতিসংঘের সাবেক এক কর্মকর্তার উদ্যোগে পাঠানো যে ২৫০টি ভেন্টিলেটর গতকাল রাতে ঢাকা পৌঁছেছে সেগুলো বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখছেন এবং এ সকল ভেন্টিলেটর যখন যেখানে প্রয়োজন সেখানে স্থাপন করা হবে।

আজ সরকারের দেয়া তথ্য মোতাবেক দেশে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ২২৮ জন করোনা রোগী এবং নতুন আক্রান্ত হয়েছেন ১১,২৯১ জন।

XS
SM
MD
LG