অ্যাকসেসিবিলিটি লিংক

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন রোহিঙ্গা প্রত্যাবর্তনে সহায়তা করবেন বলে আশা শেখ হাসিনার


জাতীয় নির্বাচনে কনজারভেটিভ পার্টির আকর্ষণীয় বিজয়ে বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি রোহিঙ্গা প্রত্যাবাসনে তার সমর্থন চেয়েছেন। নির্যাতনের শিকার রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত করতে বৃটিশ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ কামনা করেন তিনি।

বৃটিশ প্রধানমন্ত্রীর এই বিজয়কে শেখ হাসিনা দেখছেন কনজারভেটিভ পার্টির নেতৃত্বের প্রতি বৃটিশ জনগণের বিস্ময়কর বিশ্বাস ও আস্থা হিসেবে। এ সময় তিনি দুই দেশের মধ্যে গড়ে ওঠা বিশেষ সম্পর্কের কথা স্মরণ করেন। এই সম্পর্ক গড়ে উঠেছে গণতন্ত্র ও সহনশীলতার অভিন্ন শক্তিশালী মূল্যবোধের ওপর, জলবায়ু পরিবর্তন, সন্ত্রাস ও উগ্রপন্থার বিরুদ্ধে লড়াইয়ের মতো অভিন্ন অবস্থানের ওপর ভিত্তি করে।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বৃটেনের কথা প্রধানমন্ত্রী কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। বলেন, ৭২ সনের ৮ই জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু যখন লন্ডন পৌঁছান তখন তৎকালীন প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ উষ্ণ অভ্যর্থনা জানিয়েছিলেন।
অভিনন্দন বার্তায় ২০১৮ সালের ফেব্রুয়ারিতে বরিস জনসনের বাংলাদেশ সফর এবং রোহিঙ্গা শিবির পরিদর্শনের কথা স্মরণ করেন শেখ হাসিনা। তিনি আশা প্রকাশ করেন যে, আন্তর্জাতিক সম্প্রদায় এবং বৃটেনের নেতৃত্বে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত নৃশংসতার জন্য মিয়ানমারের জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে এবং রোহিঙ্গারা তাদের অধিকার, মর্যাদা, নিরাপত্তা ও টেকসই একটি অবস্থার মধ্যদিয়ে নিজেদের দেশে ফিরতে পারবেন। ওই বার্তায় বলা হয়েছে, এই ইস্যুতে বৃটিশ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত হস্তক্ষেপ চায় বাংলাদেশ, যাতে রোহিঙ্গাদের ন্যায়বিচার নিশ্চিত হয়।

please wait

No media source currently available

0:00 0:01:15 0:00


XS
SM
MD
LG