অ্যাকসেসিবিলিটি লিংক

উগ্রবাদ নিয়ে উৎকন্ঠা এখন বিশ্বব্যাপী।যুক্তি পরাস্ত হচ্ছে বার বার অপশক্তির কাছে । ভক্তিও আনত প্রায় অপশক্তির উপদ্রবেই ।

মানবতাবোধের প্রতি অকষ্মাৎ এই চ্যালেঞ্জ কেন, এর স্বরূপ কি, কী ভাবেই বা এ থেকে বেরিয়ে আসা যায় , এ সব কিছুর অনুসন্ধান ও বিশ্লেষণ আমাদের এই রবিবারিক আয়োজনে আপনাদের সম্ভাষণ জানাচ্ছি, আনিস আহমেদ ।

উগ্রবাদ এবং সন্ত্রাসবাদের মধ্যে সংজ্ঞাগত পার্থক্য সত্বেও , আমরা বর্তমান বিশ্বে লক্ষ্য করছি উগ্রবাদ রূপান্তরিত হয়েছে এক ধরণের সন্ত্রাসবাদে । উগ্রবাদ অনেকটাই তাত্বিক যেখানে ব্যক্তি কিংবা সমষ্টি একধরণে উগ্র মতবাদ বা বিশ্বাস পোষণ করে থাকে। অবশ্য এমন কিছু মতবাদ বা ধর্মীয় ঐতিহ্য রয়েছে যাকে আপনি ইচ্ছে করলে চরম ভাবে ব্যাখ্যা করতে পারেন, আবার ইচ্ছে করলে একটা মধ্যপন্থা ও গ্রহণ করতে পারেন।

আর সন্ত্রাসবাদ হচ্ছে এক ধরণের রাজনৈতিক সহিংসতা। সন্ত্রাসবাদের তিনটি উপাদান রয়েছে , বিশেষ রকমের রাজনৈতিক বার্তা দেওয়ার জন্য সহিংস কর্মকান্ড , ইচ্ছাকৃত ভাবে অসামরিক লোকদের ওপর হামলা চালানো কিংবা একটি গোষ্ঠির উপর হামলা চালিয়ে অপর গোষ্ঠিকে শংকিত করাও সন্ত্রাসবাদের লক্ষ্য হয় অনেক সময়ে।

সংজ্ঞা অনুযায়ী উগ্রবাদ ও সন্ত্রাসবাদের মধ্যে সুক্ষ কিছু পার্থক্য থাকতে পারে কিন্তু ব্যবহারিক দিক দিয়ে উগ্রবাদের তত্বই , সন্ত্রাসবাদে রূপান্তরিত হয়। ঐতিহাসিক ভাবে দেখা যায় সন্ত্রাসবাদের সঙ্গে উগ্রবাদের একটা সম্পৃক্ততা রয়েছে। যদিও সব সন্ত্রাসীই উগ্রবাদি নয় , তবুও সব উগ্রবাদীই সন্ত্রাসী হয়ে ওঠে । সাম্প্রতিক সময়ে আমরা লক্ষ্য করছি সেই ঘটনা যখন উগ্রবাদ মানেই সন্ত্রাসবাদ , এর মানে জোর করে একটি ব্যক্তি বা গোষ্ঠির মতবাদ অপরের উপর চাপিয়ে দেওয়া। অথচ কী আশ্চর্য শীতল যুদ্ধের সময়ে , উগ্র মতবাদের বিরুদ্ধেই দাঁড়িয়েছিল গোটা বিশ্ব । আশা ছিল বার্লিন ওয়াল নেমে আসার সঙ্গে সঙ্গে কথিত ইজম ‘এর লড়াই শেষ হয়ে যাবে, বিশ্ব মানবতা রাজনৈতিক অর্থে না হলেও, মানবিক অর্থে একটি অভিন্ন পতাকার তলে দাঁড়াবে। কিন্তু তেমনটি হলো না।

বাহ্যত আফগানিস্তানের লড়াই ছিল রাজনৈতিক , আফগানিস্তানকে সোভিয়েট দখলমুক্ত করার লড়াই । তবে অনেক রাজনৈতিক লড়াইয়ে জঙ্গিবাদী রূপ ও আমরা দেখেছি যেমনটি আমরা দেখেছি আলজেরিয়ার ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট কিংবা আইরিশ রিপাবলিকান আর্মির মধ্যে । কিন্তু ক্রমশই এই উগ্রবাদ এখন কেবল রাজনৈতিক বা রাষ্ট্রিক মতাদর্শের ভিত্তিতে নয়, বরঞ্চ ধর্মীয় মতবাদকে ভিত্তি করিয়ে এগিয়েছে। সেই পরিবর্তন ও আমরা লক্ষ্য করি আফগান যুদ্ধের সময় থেকে ।

তা ছাড়া এই অনুষ্ঠানে ধর্ম ও রাজনীতি বিষয়েও আলোকপাত করা হয়েছে। অনুষ্ঠানে অংশ নিয়েছেন অধ্যাপক জেওফ্রে বেইল, অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন , অধ্যাপক সাদেকা হালিম এবং শাফকাত মুনির।

অনুষ্ঠানটি গ্রন্থনা ও উপস্থাপনা করেছেন, আনিস আহমেদ।

XS
SM
MD
LG