অ্যাকসেসিবিলিটি লিংক

মানবাধিকারকে অগ্রধিকার দেয়ার দাবি জানানোর মধ্য দিয়ে বাংলাদেশে মানবাধিকার দিবস পালিত


মানবাধিকারকে অগ্রধিকার দেয়ার দাবি জানানোর মধ্য দিয়ে করোনাকালে বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বৃহস্পতিবার পালিত হয়েছে আন্তর্জাতিক মানবাধিকার দিবস।

করোনা চিকিৎসাসহ বিভিন্ন ক্ষেত্রে মানুষে মানুষে বৈষম্য, সমাবেশ, বাক ও সংবাদ পত্রের স্বাধীনতা হরন, গুম, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, বাল্য বিবাহ, ধর্ষণ এবং নারী নির্যাতনসহ অন্যান্য মানবাধিকারের লঙ্ঘন বন্ধে সরকারকে কার্যকর ব্যাবস্থা গ্রহনের জন্য আজ সোচ্চার ছিল দেশের মানবাধিকার সংগঠন ও কর্মীরা। রাষ্ট্র ও সমাজের বিভিন্ন ক্ষেত্রে মানবাধিকার লঙ্ঘনের যে সকল ঘটনা ঘটছে তার প্রতিকারে করনিয় সম্পর্কে দেশের বিশিষ্ট মানবাধিকার কর্মী শিফা হাফিজার কাছে জানতে চাইলে তিনি ভয়েস অফ অ্যামেরিকাকে বলেন একমাত্র রাষ্ট্রই মানুষের মানবাধিকার নিশ্চিত করতে পারে। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বানীতে মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠার মাধ্যমে সবার মধ্যে মানবাধিকার সুরক্ষায় সচেতনতা সৃষ্টিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

এদিকে, হিউম্যান রাইটস ওয়াচ, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চারসহ কয়েকটি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন দিবসটি উপলক্ষে এক যৌথ বিবৃতিতে বলেছে বাংলাদেশের মানুষের মানবাধিকার সুরক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়ের একটি শক্ত অবস্থান নেয়া উচিত। বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে মানবাধিকার সঙ্ঘনের চিত্র তুলে ধরে বিবৃতিতে বলা হয় এর ফলে দেশটিতে কর্তৃত্ববাদী শাসন ব্যাবস্থা আরও দৃঢ় হয়েছে।


XS
SM
MD
LG