অ্যাকসেসিবিলিটি লিংক

অন্য মানুষকে কষ্ট দেয়া ইসলাম সমর্থন করে না: তাবলিগ জমায়াতের ভারপ্রাপ্ত আমীর


শুক্রবার শুরু হচ্ছে তাবলিগ জমায়াতের বিশ্ব ইজতেমা। টঙ্গীর তুরাগ তীরে ৪৯তম বিশ্ব ইজতেমার তিনদিনের প্রথম পর্ব শুরু হচ্ছে শুক্রবার এবং দ্বিতীয় পর্ব ১৫ জানুয়ারি।

বিশ্ব ইজতেমা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জমায়েত। আর এই ইজতেমা উপলক্ষে জমায়েত হন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা কয়েক হাজার বিদেশী মুসলমানসহ লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মুসলমান। তাবলিগ জমায়াতের ভাষায় দ্বীনের পথ অর্থাৎ ইসলামের পথ অনুসরণের লক্ষ্যে ঈমান, আমল, আখলাকসহ নানা বয়ান দেয়া হবে এই বিশ্ব ইজতেমায়।

ইতোমধ্যে বিশ্বের ৬০ থেকে ৭০টি দেশ- যার মধ্যে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, রাশিয়া, উজবেকিস্তান থেকে শুরু করে আফ্রিকার বিভিন্ন দেশসহ অনেক দেশ থেকে কয়েক হাজার ধর্মপ্রাণ মুসলমান এবং বাংলাদেশের লক্ষাধিক মুসলমান ইজতেমাস্থল টঙ্গীতে এসে হাজির হয়েছেন। সরকারিভাবে নিরাপত্তা, যাতায়াত ব্যবস্থার সুবিধাসহ নানা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

তাবলিগ জমায়াতের পক্ষ থেকে তাদের কর্মকান্ড এমনকি বিশ্ব পরিস্থিতিসহ কোনো বিষয়ই তারা সাংবাদিকদের সাথে কথা বলতে আগ্রহী নন। তারপরেও কাকরাইল মসজিদে ভয়েস অফ আমেরিকা’র পক্ষ থেকে তাবলিগ জমায়াতের ভারপ্রাপ্ত আমীর শহীদুল ইসলামের কাছে জানতে চাওয়া হয়েছিল, বর্তমান ঝঞ্ঝা বিক্ষুব্ধ বিশ্ব পরিস্থিতিতে এই বিশ্ব ইজতেমা শান্তিময় পরিস্থিতি সৃষ্টির ক্ষেত্রে কতোটা তাৎপর্য বহন করে। শহীদুল ইসলাম তার প্রতিক্রিয়া জানিয়েছেন। প্রতিক্রিয়া জানিয়েছেন আরও দুজন সাধারণ অংশগ্রহণকারী।

বিশ্ব ইজতেমায় দেশী-বিদেশী যারাই অংশ নেন তারা ইবাদত বন্দেগী এবং ইসলামের পথ অনুসরণ বিষয়ক নানা আলোচনায় অংশ নিয়ে সময় কাটান। ইন্দোনেশিয়া, উজবেকিস্তান এবং রাশিয়ার তিনজন নাগরিক-যারা বিশ্ব ইজতেমা উপলক্ষে এসেছেন তাদের সাথে কথা বলার চেষ্টা করা হলেও কোনোক্রমেই রাজি হননি।

বিশ্ব ইজতেমায় অংশ নেয়া ছাড়াও ঢাকার কাকরাইল মসজিদে বেশ কিছু বিদেশীসহ অনেক ছাত্র ইসলাম ধর্ম সম্পর্কিত বিষয়াদিতে লেখাপড়া করছেন। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG